fbpx

১৯ মাসে ছয় ব্যাংক থেকে চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন ৩৩১৩ জন!  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৯ মাসে ছয়টি বেসরকারি ব্যাংক থেকে চাকরি ছেড়েছেন ৩ হাজার ৩১৩ জন ব্যাংক কর্মকর্তা। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৯ আগস্ট পর্যন্ত মোট ১৯ মাস নয় দিনে বিভিন্ন সময়ে নানা কারণে তারা চাকরি ছাড়েন।

দেশের ছয়টি বেসরকারি ব্যাংকে পরিচালিত বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিদর্শনে এসব তথ্য উঠে এসেছে বলে জানা গেছে।

প্রতিবেদন থেকে জানা যায়, চাকরি ছাড়া এসব ব্যাংক কর্মকর্তাদের মধ্যে ১২ জনকে ছাঁটাই, ২০১ জনকে অপসারণ এবং ৩০ জনকে বরখাস্ত করা হয়েছে। গত বছরের মার্চ থেকে সারাদেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে ব্যাংকাররা চাকরি ছাড়তে শুরু করেন। যা এখনও চলমান রয়েছে।

সেখানে বলা হয়েছে, দু’টি বেসরকারি ব্যাংক থেকে থেকে চাকরি ছেড়েছেন ২হাজার ৩০৯ জন। বাকি ১ হাজার ৪ জন চাকরি ছেড়েছেন অন্য চারটি ব্যাংক থেকে।

শুধু তাই নয়, চাকরি ছাড়ার জন্য কর্মকর্তারা পদত্যাগের কারণ স্বেচ্ছায় উল্লেখ করলেও তাদের চাকরি ছাড়তে বাধ্য করা হয়েছে। শুধু তাই নয়, বেশিরভাগ ব্যাংকেই চাকরি থেকে অব্যহতি দেওয়ার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয় নি।

প্রতিবেদনে আরও উঠে এসেছে, অভিযোগ ওঠার পরে কারণ দর্শানো নোটিশ ও আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই সরাসরি বরখাস্ত করা হয়েছে।

এমন পরিস্থিতিতে, বাংলাদেশ ব্যাংক চাকরি ছাড়ার এমন পরিস্থিতি কেন তৈরি হয়েছে বা ব্যাংকারদের সুরক্ষা দেওয়া উদ্যোগ নিয়েছে।

শুধু তাই নয়, কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে ব্যাংকগুলো কর্মকর্তাদের যাতে স্বেচ্ছায় পদত্যাগ করতে বাধ্য করতে না পারে তার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে। পাশাপাশি ওই নির্দেশনায় যৌক্তিক কারণ ছাড়া ব্যাংকারদের যাতে চাকরি ছাড়তে না হয়, অপসারণ, বরখাস্ত ও ছাঁটাই করার বিষয় সম্পর্কেও উল্লেখ করা হবে।

Advertisement
Share.

Leave A Reply