fbpx

১ জুলাই থেকে পোস্তগোলা ব্রিজের টোল নেয়া হবে না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১ জুলাই থেকে পোস্তগোলা ব্রিজের টোল নেয়া হবে না বলে আদালতকে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।

বুধবার (২৯ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

এছাড়া ১ জুলাই থেকে পদ্মা সেতু পারাপারে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল নেয়া হবে। এ কারণেই পোস্তগোলা ব্রিজে আলাদা করে আর টোল নেয়া হবে না বলে জানিয়েছে সওজ।

আগামীকাল বৃহস্পতিবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে এ সংক্রান্ত প্রতিবেদন এফিডেভিট আকারে দাখিল করা হবে।

এছাড়া এবার টোলের আওতায় আনা হচ্ছে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গার মধ্যে ৫৫ কিলোমিটার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ককে (এক্সপ্রেসওয়ে)।

ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত যাতায়াতে বড় বাসের টোল নির্ধারণ করা হয়েছে ৪৯৫ টাকা। আর পদ্মা সেতুতে বড় বাসের টোল ২৪০০ টাকা।

এদিকে পদ্মা সেতুতে বড় ট্রাকের (৮-১১ টন) টোল ২ হাজার ৮০০ টাকা। জুলাই থেকে মহাসড়কে চলাচলের জন্য এসব ট্রাকে টোল দিতে হবে ১১০০ টাকা।

এর আগে ২৭ জুন এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে ব্যবহারে ১ জুলাই থেকে টোলহার কার্যকর হবে।

এতে আরো বলা হয়, প্রতি কিলোমিটারে ১০ টাকা হারে মাঝারি ট্রাকের টোল নির্ধারণ করা হয়েছে। টোল নীতিমালা ২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোলের হার নির্ধারণের আগ পর্যন্ত অন্তর্বর্তী সময়ের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের টোলের এই হার নির্ধারণ করা হয়।

Advertisement
Share.

Leave A Reply