fbpx

১ মাসে ৩ খাল থেকে ৫৭ হাজার টন বর্জ্য অপসারণ: মেয়র তাপস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ওয়াসা থেকে দায়িত্ব নেওয়ার পর শুধু জানুয়ারি মাসেই ৫৭ হাজার টন বর্জ্য ও মাটি অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস। ৩ টি খাল ও দুটি বক্স কালভার্ট থেকে এসব অপসারণ করা হয়। আগামি দুই মাসে এই বর্জ্য ও মাটির পরিমান দুই লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেন মেয়র।

বুধবার শনির আখড়া শ্যামপুর খালে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন শেষে গণমাধ্যমের কাছে এসব কথা বলেন তিনি।

মেয়র তাপস বলেন, ‘নিজ অর্থায়নে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। সকল খাল পরিষ্কার করে পানি প্রবাহের উদ্যোগ নেয়া হয়েছে। যেনো আগামি বর্ষা মৌসুমে ঢাকাবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দেয়া যায়।’

খালের দু’পাশের জমি দখলমুক্ত করে সেখানে নান্দনিক পরিবেশ তৈরি করে সাধারণ মানুষের চলাচলের ব্যবস্থা করা হবে বলেও জানান মেয়র।

শ্যামপুর খালের একটি অংশ পানি উন্নয়ন বোর্ডের অব্যবস্থাপনায় ভয়াবহ অবস্থা বিরাজ করছে উল্লেখ করে মেয়র বলেন, ‘পানি উন্নয়ন বোর্ডের কাছে আবেদন করছি, তাদের খালগুলো যাতে আমাদের কাছে হস্তান্তর করে। হস্তান্তর না করলে, বর্ষা মৌসুমে ঢাকাবাসীকে জলাবদ্ধতামুক্ত রাজধানীর উপহার দেয়ার যে কর্মপরিকল্পনা পরিচালনা করছি, সেটা নিশ্চিত করা অত্যন্ত দুষ্কর ও দুরূহ হয়ে পড়বে।‘

গত বছরের ৩১ ডিসেম্বর সিটি করপোরেশনকে ২৬ টি খালের দায়িত্ব বুঝিয়ে দেয় ওয়াসা। এরপর ২ জানুয়ারি থেকে খাল উদ্ধার ও পরিষ্কারের পরিকল্পনা নিয়ে কাজ শুরু করে দুই সিটি করপোরেশন।

Advertisement
Share.

Leave A Reply