fbpx

 ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ১ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ১ শতাংশ হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। মঙ্গলবার (৮ জুন) প্রকাশিত বিশ্বব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী অর্থবছরের বাজেট ঘোষণার সময় এই প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২ শতাংশ নির্ধারণ করেছেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আগামী অর্থবছরে এতো প্রবৃদ্ধি হবে না বলে মনে করছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস এর প্রতিবেদনে বলা হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউ এরই মধ্যে বাংলাদেশের অর্থনীতিতে পড়তে শুরু করেছে। সারাদেশে চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এজন্য আগামী অর্থবছরের ৫ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি কয়েকটি বিষয়ের ওপর নির্ভরশীল বলে মনে করে বিশ্বব্যাংক। এগুলো হলো স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড, নিয়ন্ত্রিত মূল্যস্ফীতি এবং তৈরি পোশাকের রপ্তানি বৃদ্ধি।

অন্যদিকে ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৩ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে মনে করছে তারা। গত জানুয়ারি মাসে প্রকাশিত গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস প্রতিবেদনে বিশ্বব্যাংক বলেছিল, এ বছর ১ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। পরে গত মার্চ মাসে প্রকাশিত ‘সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস স্প্রিং ২০২১: সাউথ এশিয়া ভ্যাকসিনেটস’ প্রতিবেদনে এই পূর্বাভাস বাড়িয়ে ৩ দশমিক ৬ শতাংশে উন্নীত করে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক বলছে, আগামী অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ৩ শতাংশ হতে পারে। গত অর্থবছরে ভারতের জিডিপি ৭ দশমিক ৩ শতাংশ হয়েছিল। আর আগামী অর্থবছরে পাকিস্তানে ২ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২১ সালে বিশ্বের গড় প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। গত ৮০ বছরের মধ্যে মন্দা–পরবর্তী সময়ে এত প্রবৃদ্ধি আর হয়নি। এর কারণ হিসেবে তারা বলছে, বিশ্বের কয়েকটি বড় দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। তবে উন্নয়নশীল দেশগুলো এখনো করোনা নিয়ে হিমশিম খাচ্ছে বলেও আন্তজার্তিক এই আর্থিক সংস্থা।

Advertisement
Share.

Leave A Reply