fbpx

২০২৩ সালের এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাসে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরের মতোই ২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। একইসঙ্গে মাধ্যমিক পরীক্ষা এপ্রিলে ও উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা জুনে অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, নির্ধারিত পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে আগামী বছরের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা প্রসঙ্গে বলেন, চলতি বছরও জেএসসি ও জেডিসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা কম।

তিনি বলেন, ‘আমাদের অনেকগুলো লজিস্টিক বিষয় দেখতে হবে। এ বছরের এসএসসি জুন মাসে এবং এইচএসসি আগস্ট মাসে হওয়ার কথা। এইচএসসি আগস্টে হলে আমাদের কাছে এখনো যা মনে হচ্ছে জেএসএসি-জেডিসি পরীক্ষা হওয়াটা আমাদের জন্য খুবই কষ্টকর হবে।‘

তবে এখন পর্যন্ত সিদ্ধান্তটি নেওয়া হয়নি উল্লেখ করে দীপুমনি বলেন, আর কিছুদিন দেখে, তারপর সিদ্ধান্ত হবে। সামনে এসএসসি-এইচএসসি পরীক্ষা আছে, লজিস্টিক বিষয়গুলো দেখে যদি মনে হয়, কষ্ট হলেও পারা যাবে, সে ক্ষেত্রে হয়তো নেওয়া যাবে। তবে আরও এক-দেড় মাস সময় নিয়ে এই সিদ্ধান্ত নিতে চান বলে জানান শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য করোনার কারণে গত দুই বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হয় নি।

Advertisement
Share.

Leave A Reply