fbpx

২০২৬ সালের এসএসসি পরীক্ষা হবে নতুন শিক্ষাক্রমে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২৬ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী। এ বছর থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে চালু করা হয়েছে নতুন শিক্ষাক্রম।

সোমবার (২৯ মে) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর আয়োজিত ‘স্মার্ট এডুকেশন ফেস্টিভ্যাল’র উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০২৪ সালে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণীতে নতুন শিক্ষাক্রম শুরু হবে এবং চতুর্থ,পঞ্চম ও দশম শ্রেণীতে চালু করা হবে ২০২৫ সালে। উচ্চমাধ্যমিকে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে নতুন শিক্ষাক্রম চালু করা হবে যথাক্রমে ২০২৬ ও ২০২৭ সলে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বলেন, নতুন শিক্ষাক্রমের আলোকে মূল্যায়ন প্রক্রিয়াটি এ বছর থেকে চালু হচ্ছে। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের অভ্যস্ত হতেও কিছুটা সময় লাগবে। তবে আশা করছি শিক্ষার্থীরা খুব দ্রুত অভ্যস্ত হয়ে যাবে।

নতুন শিক্ষাক্রমের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম পুরোপুরি বাস্তবায়ন হতে ২০২৫ সাল পর্যন্ত সময় লাগবে (দশম শ্রেণীপর্যন্ত)। ২০২৬ সালে গিয়ে শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা দেওয়া শুরু করবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী তার বক্তব্যে জাতীয় শিক্ষানীতি-২০১০ সংশোধনের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের লক্ষ্য হবে শিক্ষাকে সার্বিক শিক্ষায় পরিণত করা। মাদ্রাসার একজন শিক্ষার্থীও যেন পিছিয়ে না থাকে। আমাদের স্মার্ট এডুকেশনের মূল লক্ষ্য হওয়া উচিত সকল শিক্ষার্থীর স্কিল ও নলেজে উন্নতি করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ। তিন দিনব্যাপী এই ফেস্টিভ্যালে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান স্টল দিয়ে বিভিন্ন বিষয় প্রদর্শন করছে।

Advertisement
Share.

Leave A Reply