fbpx

২০৩৫ সালের মধ্যে ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমানে বাংলাদেশে যে ধরনের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা অব্যহত রয়েছে, তা বজায় থাকলে ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ হবে। এমনটি পূর্বাভাস জানিয়েছে ব্রিটেনের অর্থনৈতিক গবেষণা সংস্থা সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর)। বিবিসি বাংলার এক  প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

সেখানে বলা হয়, ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল ২০২১’ নামের এই রিপোর্টটি শুক্রবার প্রকাশ করা হয়। প্রতিবেদনটিতে মূলত সামনের বছর এবং আগামী ১৫ বছরে বিশ্বের কোন দেশের অর্থনীতির কেমন আগ্রগতি হবে, তারই পূর্বাভাস দেওয়া হয়েছে। সংস্থাটি সাধারণত প্রতিবছর এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদন বলছে, মাত্র ৭ বছর পরেই যুক্তরাষ্ট্রকে টপকে চীন হবে বিশ্বের বৃহত্তম অর্থনীতি। আর ২০৩০ সালে ভারত হবে তৃতীয়।

পাশাপাশি ২০৩৫ সাল নাগাদ ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান হবে ২৫ নম্বরে। ২০২০ সালের সূচক অনুযায়ী বাংলাদেশ এখন বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ।

সংস্থাটি বলছে, করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে অনেক রদ-বদল ঘটে গেছে। ইউরোপ-আমেরিকার বেশিরভাগ বড় অর্থনীতির দেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে চীন খুব কৌশলে করোনা নিয়ন্ত্রণে সফল হওয়ায় সামনের বছরগুলোতে পৌঁছে যাবে বেশ সুবিধাজনক অবস্থানে।

একইভাবে বাংলাদেশও করোনাভাইরাসের মধ্যে কিছুটা অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখায় সামনের বছরগুলোতে ধারাবাহিক এবং জোরালো অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় থাকবে। এমনটি পূর্বাভাস জানিয়েছে সিইবিআর।

Advertisement
Share.

Leave A Reply