fbpx

২৪ নভেম্বর থেকে শুরু ষষ্ঠ-নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২৪ নভেম্বর থেকে শুরু হবে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা। একইসঙ্গে দশম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষাও ওইদিন থেকেই শুরু হবার কথা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মাউশি।

বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘২৪ নভেম্বর শুরু করে এসব পরীক্ষা ৩০ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। বার্ষিক পরীক্ষা হবে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ের ওপর। এ বছর ওই তিন বিষয় ছাড়া ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অন্য কোনো বিষয়ে পরীক্ষা নেওয়া যাবে না।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘তিনটি বিষয়ে পরীক্ষা হবে ৫০ নম্বরে। প্রতিটি পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা থাকবে দেড় ঘণ্টা। বাংলা ও সাধারণ গণিতের ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বর লিখিত এবং ১৫ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ইংরেজি পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে প্রথম পত্রের প্রশ্ন থাকবে ৩০ নম্বরের এবং দ্বিতীয় পত্রের প্রশ্ন থাকবে ২০ নম্বরের।’

‘বাংলা, ইংরেজি ও গণিতের যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে, সেসব অধ্যায় এবং স্কুল খোলার পর থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায় পড়ানো হয়েছে সেই সিলেবাসের ওপরই ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে ওই বিষয়ের চলমান অ্যাসাইমেন্টের ৪০ নম্বর এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর থাকবে। এই ৫০ নম্বর এবং পরীক্ষার ৫০ নম্বর মিলিয়ে ১০০ নম্বরের ওপর মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি করা হবে,’ বলেও উল্লেখ করা হয়েছে মাউশির আদেশে।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ ছিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। দেড় বছর পর এ বছরের ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হয় সব স্কুল-কলেজ।

Advertisement
Share.

Leave A Reply