fbpx

‘৩০০ আসনে ইভিএমে ভোট সম্ভব না’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এ মুহূর্তে ৩০০ আসনে ভোটগ্রহণ করা সম্ভব না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে পরে কি হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

১০ মে (মঙ্গলবার) নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) ভোটার তালিকা হালনাগাদ-২০২০ এর প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করে তিনি এ কথা জানান।

তিনি জানান, দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএমে ভোট হবে না কিসে হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। এছাড়া এ মুহূর্তে ৩০০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করা সম্ভব না, সেটা আমরা জানিয়ে দিয়েছি। পরে কী হবে না হবে, সেটা আমরা এখনও সিদ্ধান্ত নেয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইভিএমে ভোটগ্রহণের ইঙ্গিত দিয়েছেন এ বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, নির্বাচন অনুষ্ঠান করার দায়িত্ব আমাদের। হয়তো সংবাদমাধ্যমগুলো বলতে পারে প্রধানমন্ত্রী একটি বক্তব্য দিয়েছেন ও বিভিন্নজন থেকে বক্তব্য আসতে পারে। এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, নাকি আওয়ামী লীগের সভানেত্রী বলেছেন, বিষয়টি এখনও স্পষ্ট না। আওয়ামী লীগের সভানেত্রী বলা, বিএনপির প্রধান বলা, জাসদের আব্দুর রব বলা এগুলো ভিন্ন জিনিস।

সিইসিও আরও বলেন, আর সব থেকে কথা যেটি স্পষ্ট করে বলতে চাচ্ছি, অনেকে ইচ্ছা পোষণ করতে পারেন, সদিচ্ছা ব্যক্ত করতে পারেন। তবে ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে আমরা এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারিনি। ইতোমধ্যে আমরা নিজেরা অনেকগুলো সভা করেছি, আগামীতে আরও সভা হবে। তারপর সিদ্ধান্ত হবে আমাদের। ভোট স্বাধীনভাবে আমরা পরিচালনা করবো যতদূর সম্ভব। এটা আমাদের এখতিয়ারভুক্ত। পদ্ধতিও আমাদের এখতিয়ারভুক্ত।

নির্বাচন নিয়ে কোনো চাপে পড়ছে না কমিশন বলেও জানান সিইসি। কাউকে ভোটের মাঠে আনা কমিশনের কাজ নয়। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান কমিশনের মূল দায়িত্ব।

Advertisement
Share.

Leave A Reply