fbpx

৩০ জুন পর্যন্ত ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ থাকবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের সঙ্গে স্থলসীমান্ত আরও ১৬ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ২৬ এপ্রিল থেকে চলমান এই নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

রবিবার (১৩ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে সামস গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। আপাতত আমরা চাঁপাইনবাবগঞ্জের সোনামুখী স্থলবন্দর বন্ধ রেখেছি, বাকি পাঁচটি বন্দর দিয়ে আটকাপড়া বাংলাদেশিরা শর্ত মেনে দেশে ফিরতে পারবে।’

গত ২৬ এপ্রিল থেকে ভারতের স‌ঙ্গে সব ধর‌নের স্থলসীমান্ত বন্ধ ক‌রে বাংলা‌দেশ। ত‌বে সেখানে আটকে পড়া বাংলা‌দে‌শি নাগ‌রিক‌দের ম‌ধ্যে যা‌দের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চে‌য়ে কম ছিল, তা‌দের ১৪ দি‌নের বাধ্যতামূলক কোয়া‌রেন্টাইনের শ‌র্তে দে‌শে ফেরার সু‌যোগ দেওয়া হয়। এখনও এই শর্তে ভারত থেকে দেশে ফিরছে মানুষ।

সীমান্ত বন্ধ করে দেওয়ার পর বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত থেকে মানুষ বাংলাদেশে প্রবেশ করেন। পরে দর্শনা, হিলি ও সোনামুখী বন্দর তিনটি দিয়ে ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের ফেরার সুযোগ দেয় সরকার। তবে সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে করোনার প্রকোপ বাড়ায় সোনামুখী বন্দর নিয়ে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সরকার।

করোনা পরিস্থিতিতে স্থলবন্দর দিয়ে প্রবেশ বন্ধ থাকলেও ভারতের সঙ্গে বাংলাদেশের পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত আছে।

Advertisement
Share.

Leave A Reply