fbpx

৪২ ট্রিলিয়ন সম্পদের ৬৭ শতাংশ ১ শতাংশ ধনীর হাতে: অক্সফামের প্রতিবেদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালের পর বিশ্বে নতুন করে তৈরি হওয়া ৪২ ট্রিলিয়ন ডলার সম্পদের দুই তৃতীয়াংশই গেছে বিশ্বের শীর্ষ ১ শতাংশ ধনীদের হাতে।

সুইজারল্যান্ডের ডাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলন শুরুর প্রাক্কালে দাতব্য সংস্থা অক্সফাম প্রকাশিত নতুন এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৬ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

অক্সফামের ‘সারভাইভাল অব দ্য রিচেস্ট’ শিরোনামের এই প্রতিবেদন অনুসারে, বিলিওনিয়ারদের সম্পদ প্রতিদিন গড়ে ২ দশমিক ৭ বিলিয়ন ডলার করে বাড়ছে। অপর দিকে, ১ দশমিক ৭ বিলিয়ন কর্মী এমন সব দেশে বসবাস করছে, যেখানে মূল্যস্ফীতির পরিমাণ তাদের বেতনের চেয়ে বেশি হারে বাড়ছে।

একইসঙ্গে, পৃথিবীর অর্ধেক বিলিওনিয়ার এমন সব দেশে থাকেন, যেখানে পৈত্রিক সূত্রে পাওয়া সম্পদের ওপর কোনো কর প্রযোজ্য নয়। অক্সফাম জানিয়েছে, এর ফলে তারা তাদের উত্তরসূরিদের জন্য ৫ ট্রিলিয়ন ডলারের সম্পদ রেখে যেতে পারবেন, যা সমগ্র আফ্রিকার জিডিপির (মোট দেশজ উৎপাদন) চেয়ে বেশি।

অক্সফাম জানিয়েছে, বিশ্বের মাল্টি-মিলিওনিয়ার ও বিলিওনিয়ারদের ওপর ন্যুনতম ৫ শতাংশ কর আরোপ করা হলে বছরে ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলারের তহবিল গঠন করা সম্ভব, যার মাধ্যমে ২ বিলিয়ন মানুষ দারিদ্র্য থেকে মুক্তি পেতে পারে।

অক্সফাম ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক গ্যাব্রিয়েলা বুচার বলেন, ‘সাধারণ মানুষ খাবারের মত নিত্যপ্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করতে উদয়াস্ত পরিশ্রম করছেন। অপরদিকে, অতিমাত্রায় ধনীদের সম্পদের পরিমাণ তাদের স্বপ্নকেও ছাড়িয়ে গেছে। মাত্র ২ বছরেই এই দশকটি বিলিওনিয়ারদের জন্য সেরা দশকে রূপান্তরিত হওয়ার পথে অনেকদূর এগিয়েছে।’

ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে বিভিন্ন দেশের ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা একত্রিত হয়ে বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতির গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

এবারের সম্মেলন আজ সোমবার শুরু হয়ে চলবে শুক্রবার পর্যন্ত। এতে ৫২টি দেশের রাষ্ট্রপ্রধান ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৬০০ প্রধান নির্বাহী কর্মকর্তা অংশ নেবেন।

Advertisement
Share.

Leave A Reply