fbpx

৪৪তম বিসিএসের আসন বিন্যাস ও সময়সূচি প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৪৪তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৪৪তম বিসিএস পরীক্ষা-২০২১ এর প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ২৭ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪৪তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষায় মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন প্রার্থী অংশ নিচ্ছেন। পরীক্ষার মোট নম্বর ২০০।

আসন বিন্যাস, সময়সূচি এবং পরীক্ষা পরিচালনার জরুরি নির্দেশনা পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

৪৪তম বিসিএসে প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী আবেদন করেছে বলে জানিয়েছে পিএসসি। এর আগে ৪৩তম বিসিএসে প্রায় ৪ লাখ ২৪ হাজার পরীক্ষার্থী আবেদন করেছিল। সে হিসেবে এবার ৭৩ হাজার ২৮৪ জন শিক্ষার্থী কম আবেদন করেছে।

পিএসসি জানিয়েছে, ৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে এই বিবিএসে আবেদনের সময় এক মাস বাড়ানো হয়েছিল।

৪৪তম বিসিএসের আবেদন অনলাইনে শুরু হয় গত ৩০ ডিসেম্বর থেকে। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে কর্ম কমিশন।

৪৪তম বিসিএসে ১ হাজার ৭১০ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নেওয়া হবে ৭৭৬ জন।

Advertisement
Share.

Leave A Reply