fbpx

৪৪তম বিসিএসে আবেদন কমেছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৪৪তম বিসিএসে প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী আবেদন করেছে বলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে। এর আগে ৪৩তম বিসিএসে প্রায় ৪ লাখ ২৪ হাজার পরীক্ষার্থী আবেদন করেছিল। সে হিসেবে এবার ৭৩ হাজার ২৮৪ জন শিক্ষার্থী কম আবেদন করেছে।

পিএসসি জানিয়েছে, ৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে এই বিবিএসে আবেদনের সময় এক মাস বাড়ানো হয়েছিল।

৪৪তম বিসিএসের আবেদন অনলাইনে শুরু হয় গত ৩০ ডিসেম্বর থেকে। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে কর্ম কমিশন।

৪৪তম বিসিএসে ১ হাজার ৭১০ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নেওয়া হবে, ৭৭৬ জন। প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ মে।

পিএসসি সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছিল ৪১তম বিসিএসে। সেখানে ৪ লাখ ৭৫ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। ৪৩তম বিসিএসে আবেদন পড়েছিল ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। ৪০তম বিসিএসে আবেদন পড়েছিল ৪ লাখ ১২ হাজার।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন।

Advertisement
Share.

Leave A Reply