fbpx

৪৪ সন্তানের মা উগান্ডার মরিয়ম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৪০ বছর বয়সে ৪৪ সন্তানের মা! অবিশ্বাস্য হলেও সত্যি। এই মা পূর্ব আফিকার দেশ উগান্ডার মরিয়ম নাবাতানজি। এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি সন্তান জন্ম দেয়ার রেকর্ড তারই। তিনি উগান্ডার মা বলেই পরিচিত।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, চিকিৎসকরা মরিয়মকে বলেছিলেন, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি তার জন্য কাজ করবে না। কারণ গর্ভধারণ বন্ধ করলে তিনি স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। আর সে জন্যই কোনো রকম পরিবার-পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করেননি তিনি।

৪৪ সন্তানের মা উগান্ডার মরিয়ম

১৩ বছর বয়সে প্রথম মা হন মরিয়ম। ছবি: সংগৃহীত

এখন প্রশ্ন হচ্ছে এই বয়সে এতগুলো সন্তান তিনি কিভাবে জন্ম দিলেন? এই নারী এক সাথে দুটি সন্তান জন্ম দিয়েছেন চার বার, তিন সন্তান পাঁচ বার আর চার সন্তান পাঁচ বার। মাত্র একবারই একটি সন্তান জন্ম দিয়েছেন মরিয়ম।

তবে বর্তমানে তার ৩৮ সন্তান রয়েছে। তাদের মধ্যে ২০ জন ছেলে ও ১৮ জন মেয়ে। বাকি ছয় সন্তান মারা গেছে।

মরিয়মের বিয়ে হয়েছিল মাত্র ১২ বছর বয়সে। ১৩ বছর বয়সেই তিনি প্রথম মা হন। প্রথমবার যমজ সন্তান হওয়ায় বেশ খুশিই হয়েছিল পরিবার। কিন্তু টানা চারবার যমজ সন্তান জন্ম দেয়ায় এতগুলো মুখে খাবার যোগাতে চরম অর্থ সংকটে পড়ে তার পরিবার। এক সময় তিনি চিকিৎসকের কাছে যান। তারা জানান, মরিয়মের ডিম্বাশয়ের আকার অস্বাভাবিক বড়। এমনকি প্রজনন ক্ষমতাও বেশি।

৩৮ সন্তান রেখেই মরিয়মের স্বামী তাকে ছেড়ে চলে যান। মরিয়মের বয়স এখন ৪৩। তিন বছর আগে তার সন্তান ধারণ ক্ষমতা বন্ধ করা হয়েছে। মরিয়ম জানিয়েছেন, ডাক্তার তার জরায়ু কেটে দিয়েছেন।

বিশ্ব ব্যাংকের তথ্য বলছে, উগান্ডার নারীদের প্রজনন ক্ষমতা বেশি এবং দেশটিতে প্রতি নারীর গড়ে ৫ দশমিক ৬টি সন্তান রয়েছে। যা গোটা বিশ্বের নারীদের গড় সন্তানের তুলনায় দ্বিগুণ। মরিয়মের সংসারে দারিদ্র্যের ছাপ স্পষ্ট। এরপরও তিনি জানান, অভাব থাকলেও আনন্দের কোনও কমতি নেই। ৩৮টি সন্তানকে নিয়ে সুখেই আছেন উগান্ডার মা মরিয়ম নাবাতানজি।

https://www.facebook.com/bbsbangla.news/videos/606597967733802

Advertisement
Share.

Leave A Reply