fbpx

৫০ বছরে দারিদ্র্য কমলেও বেড়েছে বৈষম্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ৫০ বছরে দেশে দারিদ্র্যের হার কমলেও মানুষের মাঝে বৈষম্য বেড়েছে বলে জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম।

তিনি বলেন, ‘গত ৫০ বছরে দেশে দারিদ্র্য ব্যাপক কমেছে। কিন্তু মানুষের মধ্যে বৈষম্যও বেড়েছে। বৈষম্য বেড়ে গেলে কর ফাঁকি দিয়ে বিদেশে টাকা পাচারও বেড়ে যায়। যেসব দেশের কর কম, সেসব দেশেই টাকা চলে যায়। ক্রমবর্ধমান বৈষম্য এখন রাজনৈতিক সমস্যা।’

বুধবার (১ ডিসেম্বর) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি মূল প্রবন্ধে এসব কথা বলেন। এক ভিডিও বার্তার মাধ্যমে তাঁর মূল প্রবন্ধটি উপস্থাপন করা হয়।

রাজধানীর এক হোটেলে আয়োজিত এ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক  লিখিত বক্তব্যের মাধ্যমে সম্মেলন উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে লিখিত বক্তব্য পড়েন বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অর্থনীতিবিদ নুরুল ইসলাম বলেন, স্বাধীনতার পর এ পর্যন্ত রেমিটেন্স ও রপ্তানি অর্থনীতিতে বড় অবদান রেখেছে। রেমিটেন্স গ্রামীণ অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন  এনেছে। তিনি অর্থনৈতিক পরিকল্পনা করতে গবেষণার ওপর জোর দেন।

একই অনুষ্ঠানে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান আরেক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, গত কয়েক দশকে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন হলেও অনেক ক্ষেত্রে অপশাসন (মেলগর্ভনেন্স) রয়েছে। সুশাসনকে পাশ কাটানো হয়েছে। এসব কারণে রানা প্লাজা, তাজরীন ট্র্যাজেডির মতো ঘটনা ঘটেছে। তিনি স্বাধীনতার পর দেশের উন্নয়নে বেসরকারি সংস্থার ভূমিকার প্রশংসা করেন। এসব উন্নয়ন সংস্থাকে তিনি ‘সামাজিক উদ্যোক্তা’ হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, এসব এনজিও গ্রামীণ স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়নে ব্যাপক ভূমিকা রেখেছে। গ্রামীণ ব্যাংক পৃথিবীর সবচেয়ে বড় ক্ষুদ্র ঋণ বিতরণকারী সংস্থা। আর ব্র্যাক বিশ্বের সবচেয়ে বড় এনজিও। এগুলো বাংলাদেশের এনজিও খাতের সাফল্য নির্দেশ করে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ বদলে গেছে। গত এক দশক ‘গেম চেঞ্জের’ দশক ছিল।

Advertisement
Share.

Leave A Reply