fbpx

৫৫ জন ব্যক্তি পাবেন ‘প্রধানমন্ত্রীর ফেলোশিপ’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ অর্থবছরের প্রথম পর্যায়ে বিভিন্ন খাতের মোট ৫৫ জন বিদ্বান ব্যক্তি ‘এসডিজি অর্জনের জন্য জনপ্রশাসনের সক্ষমতা জোরদারকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর ফেলোশিপ পাবেন। তবে, এই বৃত্তি পাওয়ার জন্য প্রতিটি আবেদনকারীকে তাদের নিজস্ব সক্ষমতা অনুযায়ী বিশ্বের ১০০টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর একটিতে ভর্তি হতে হবে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) জারি করা এক গেজেটে বলা হয়েছে, এই বৃত্তি পাবেন বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নরত মাস্টার্স কোর্সের ৪০ জন এবং পিএইচডি কোর্সের ১৫ জন প্রার্থী।

গেজেটে বলা হয়েছে, শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর একটিতে ভর্তি নিশ্চিত হয়ে গেলে, তবেই কেউ প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) অধীনে বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

এদিকে, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ব্লাবাতনিক স্কুল অফ গভর্নমেন্টে মাস্টার অফ পাবলিক পলিসি (এমপিপি) অধ্যয়নের জন্য ‘প্রধানমন্ত্রীর ফেলোশিপ’ প্রদান করা হয়েছে।

ব্যারিস্টার শাহ আলী ফরহাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সংবাদমাধ্যমকে বলেন, ‘আমাকে ফেলোশিপ প্রদানের জন্য আমি জিআইইউ’র কাছে কৃতজ্ঞ’। তিনি আরও বলেন, অক্সফোর্ডে পড়াশোনা করার সুযোগ তার আজীবনের স্বপ্ন পূরণ।

ব্যারিস্টার ফরহাদ ২০১৯ সালের ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হিসেবে নিযুক্ত হন। তার আগে তিনি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সাথে বিভিন্ন গবেষণা ও বিশ্লেষণের কাজ করেছেন।

এছাড়া, তিনি হংকং বিশ্ববিদ্যালয় (সম্পূর্ণ বৃত্তি প্রাপ্ত) থেকে এলএলএম (মানবাধিকার) এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি সম্পন্ন করেন।

Advertisement
Share.

Leave A Reply