fbpx

৬৮ ধরনের পণ্যে নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে বৈশ্বিক অর্থনীতি টালমাটাল অবস্থায় থাকায় ৬৮ ধরনের পণ্য আমদানি নিরুৎসাহিত করতে ৩ থেকে ৩০ শতাংশ পর্যন্ত নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এসব পণ্যের তালিকায় আছে আসবাব ও আসবাবের কাঁচামাল, গাড়ি ও গাড়ির ইঞ্জিন, যন্ত্রাংশ, রড ও লোহাজাতীয় পণ্য, সিমেন্টশিল্পের কাঁচামাল ফ্ল্যাই অ্যাশ, ফল, প্রসাধনসামগ্রীসহ কিছু নিত্য ভোগ্যপণ্য।

মঙ্গলবার (২৪ মে) সকালে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সঙ্গে সঙ্গে তা কার্যকরও করার নির্দেশ দিয়েছে এনবিআর।

নতুন করে যেসব পণ্যে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে, সেগুলোর মধ্যে কাঠ ও লোহার আসবাব এবং আসবাবের কাঁচামালে ২০ শতাংশ, সিকেডি অবস্থায় ব্যক্তিগত গাড়িতে ৩০ শতাংশ, পিকআপ ও ডাবল কেবিন পিকআপ ভ্যানে ২০ শতাংশ এবং গাড়ির ইঞ্জিনে ১৫ শতাংশ। এছাড়া টায়ার, রিম ইত্যাদির ওপর ৩ থেকে ১০ শতাংশ শুল্ক বসানো হয়েছে।

পাশাপাশি নির্মাণসামগ্রীর কাঁচামাল হিসেবে ব্যবহৃত রড, বিলেট ইত্যাদির ওপর ৩ থেকে ১০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক বসেছে। সিমেন্ট খাতের অন্যতম কাঁচামাল ফ্লাই অ্যাশ আমদানিতে ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে।

অন্যদিকে পারফিউম, চুল ও তকের যন্ত্র নেওয়ার সামগ্রী, শেভিং কিটস ইত্যাদি প্রসাধনসামগ্রীর ওপর ২০ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। অক্সিজেন, নাইট্রোজেন, আর্গন, প্রাথমিক চিকিৎসাসামগ্রী আমদানি করতেও ১৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হলো। ফাইবার অপটিক ও বিভিন্ন ধরনের তারে ৩ থেকে ১০ শতাংশ হারে শুল্ক বসেছে।

এছাড়া আম, আপেল, তরমুজ, বাদামসহ বিভিন্ন রকমের ফলের ওপর ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক বসিয়েছে এনবিআর। ফলে এই ৬৮ পণ্যে আমদানি নিরুৎসাহিত করার উদ্যোগ নিল এনবিআর। তাছাড়া চালের (হাসকড) ওপর ২৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্কও বসানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply