fbpx

৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো পাকিস্তান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পাকিস্তানের হিন্দুকুশ অঞ্চলে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত এতে ৩ জন নিহত ও আরও অন্তত ১৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার (২১ মার্চ) এ ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে বলে খবর পাওয়া গেছে। খবর আল–জাজিরা।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর জুরম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছাকাছি।

তবে পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, সন্ধ্যার দিকে হওয়া হিন্দুকুশ অঞ্চলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮ মাত্রার কিছু বেশি। আর পরাঘাতের মাত্রা ছিল ৩ দশমিক ৭। ভূমিকম্পের স্থায়ীত্ব ছিল ৩০ সেকেন্ড।

খবলে বলা হয়, ভূ-কম্পন অনুভূত হয়েছে ইসলামাবাদ, লাহার, রাওয়ালপিন্ডি, কুয়েত্তা,  পেশওয়ারসহ আরও বেশ কয়েকটি প্রদেশে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর জুরম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিকে, পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের নিকটবর্তী এলাকায়।

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ভূমিকম্পের পর জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ অন্যান্য প্রতিষ্ঠানকে যে কোনো জরুরি অবস্থা মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

এছাড়াও ভারতের নয়াদিল্লি ও কাশ্মীর ও আফগানিস্তানের রাজধানী কাবুলেও অনুভূত হয় এ ভূ-কম্পন।

Advertisement
Share.

Leave A Reply