fbpx

৬ নভেম্বর থেকে মেডিকেলে সব বর্ষের সশরীরে ক্লাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ৬ নভেম্বর থেকে সারাদেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজসহ অন্যান্য চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে সব বর্ষে সশরীরে ক্লাস শুরু হবে। তবে কেবল যেসব শিক্ষার্থী করোনাভাইরাসের দুই ডোজের টিকা নিয়েছেন, তারাই কেবল ক্লাস করার অনুমতি পাবেন বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ।

বুধবার (৩ নভেম্বর) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে এ বিষয়ে এক বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানিয়েছে।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর দেশের সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে সশরীরে ক্লাস শুরু হয়। সেখানে প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস করার অনুমতি দেওয়া হয়।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ আবদুল কাদেরের স্বাক্ষরে পাঠানো নোটিশে বলা হয়েছে, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের প্রস্তাব ও কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির মতামতের ভিত্তিতে মেডিকেল কলেজের তৃতীয় ও চতুর্থ বর্ষসহ অন্যান্য চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের সব বর্ষের ক্লাস সশরীরে শুরুর জন্য অনুমতি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ছয়টি নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। ক্লাসে ফেরার শর্ত হিসেবে দুই ডোজ কোভিড-১৯ টিকা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

এছাড়া ক্লাস শুরুর আগে প্রত্যেক শিক্ষার্থীকে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ওপর প্রশিক্ষণ দেওয়া, শতভাগ সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা, হাসপাতালের ওয়ার্ডে ক্লাস চলাকালীন শিক্ষার্থীদের সঠিকভাবে সুরক্ষা সামগ্রী ব্যবহার নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের সংক্রমণের ওপর নজরদারি করা।

পাশাপাশি কোনো শিক্ষার্থী সংক্রমিত হলে তার চিকিৎসা ও আইসোলেশন নিশ্চিত করা এবং তাদের সংস্পর্শে আসা শিক্ষার্থীদের ১৪ দিনের আইসোলেশন নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

Advertisement
Share.

Leave A Reply