fbpx

৬ মাসে ৬৪০ নারী ধর্ষণের শিকার: আসক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ৬৪০ জন নারী ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। এই ছয় মাসে শুধু গাজীপুরে ২৭ নারী ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুরের মধ্য ছায়াবিথী এলাকায় আসকের জেলা কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য তুলে ধরা হয়।

সভায় আসকের সমন্বয়কারী অ্যাডভোকেট আসমা খানম রুবা বলেন, ‘গত ছয় মাসে গাজীপুরে ২৭ নারী ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। সারাদেশে একই সময়ে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন ৬৪০ জন নারী। ধর্ষণের পর হত্যার শিকার হন ২৩ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেন একজন। একই সময়ে সারাদেশে যৌন হয়রানি ও উত্ত্যক্তের শিকার হন ১৬১ জন নারী। এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হন ৩৭ জন পুরুষ। খুন হয়েছেন পাঁচ জন পুরুষ। উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছেন দুই নারী।’

তিনি আরও বলেন, ‘ওই ছয় মাসে সারাদেশে পারিবারিক নির্যাতনের শিকার হন ২৫১ জন নারী। এর মধ্যে নির্যাতনের কারণে মারা যান ১৫২ জন এবং আত্মহত্যা করেন ৫৫ জন। ২০২১ সালে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন ৬৪০ নারী। ওই বছরের একই সময়ে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হন ৭৬ নারী। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হন ৩০ নারী এবং আত্মহত্যা করেন এক নারী।’

আসকের তথ্য সংরক্ষণ ইউনিটের হিসাব অনুযায়ী, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সালিশ ও ফতোয়ার মাধ্যমে তিন নারী নির্যাতনের শিকার হন। এর মধ্যে সালিশে শারীরিক নির্যাতনের শিকার হন তিন নারী, নির্যাতন পরবর্তী সময়ে আত্মহত্যা করেন একজন নারী। ২০২১ সালে সালিশ ও ফতোয়ার শিকার হয়েছিলেন ১২ জন নারী।

আসক জানিয়েছে, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪ জন নারী গৃহপরিচারিকা নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের পরে মারা যান সাত নারী। আত্মহত্যা করেছেন এক নারী। একই সমেয় অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন পাঁচ নারী।

Advertisement
Share.

Leave A Reply