fbpx

৭৫তম কানের পর্দা উঠছে আজ, যেভাবে শুরু হয়েছিলো উৎসবটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফ্রান্সের কান শহরে আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব সিনেমাপ্রেমীদের স্বপ্নের চলচ্চিত্র উৎসব ‘কান ফিল্ম ফেস্টিভাল। অস্কার আসরের পর এটিই বিশ্বের অন্যতম সেরা চলচ্চিত্র উৎসব। করোনা মহামারির কারণে ২০২০ সালে উৎসবটি বন্ধ ছিলো। ২০২১ সালে নির্ধারিত সময়ের পর সীমিত পরিসরে আয়োজন করা হয় উৎসব। এ বছর একেবারে ঠিক সময়ে শুরু হচ্ছে কানের ৭৫তম আসর।

মাত্র একটি সিনেমা দিয়ে শুরু হয়েছিলো এই উৎসব। অথচ এখন বিশ্বের হাজার হাজার সিনেমা এই উৎসবে জমা পড়ে। সেখান থেকে বাছাই করা সিনেমা প্রতিযোগীতা করে মূল পর্বে। এবারও ২২০০ সিনেমা থেকে প্রতিযোগীতা বিভাগে লড়বে ১৮টি সিনেমা।

কান নিয়ে বিশ্ব চলচ্চিত্রপ্রেমীদের মত বাংলাদেশের মানুষেরও আছে দারুণ আগ্রহ। যারা মোটামুটি খোঁজ খবর রাখেন তারা এটাই জানেন, ফ্রান্সের কান শহরে এই উৎসবটির আয়োজন করা হয়। কিন্তু আপনি জানেন কি, কখন, কোথায়, কিভাবে কান চলচ্চিত্র শুরু হয়েছিল। কেই বা প্রথম উদ্যোক্তা?

আমাদের আজকের আয়োজন ঠিক এটা নিয়েই, চলুন জেনে নেই কান চলচ্চিত্র উৎসবের ইতিহাস…

কান ফরাসি উপকূল সীমান্তে অবস্থিত একটি শহর। ধনাঢ্য ও বিখ্যাত ব্যক্তিবর্গের সাথে সম্পর্কিত এবং বিলাসবহুল হোটেল ও রেস্তোরাঁ এবং কয়েকটি সম্মেলনের জন্য প্রসিদ্ধ এই শহর। এখানেই প্রতি বছর অনুষ্ঠিত হয় কান চলচ্চিত্র উৎসব।

১০ম শতাব্দীতে কান শহরটি কানুয়া নামে পরিচিত ছিল। সম্ভবত ফরাসি ভাষার ‘কান্না’ (নলখাগড়া) থেকে কানুয়া শব্দটি এসেছে।

বর্তমানে শহরটি যেখানে অবস্থিত, সেখানে ল্য স্যুকেস পর্বতে ১১ শতাব্দীর একটি টাওয়ার রয়েছে। প্রাচীন সকল কার্যকলাপ, বিশেষ করে প্রতিরক্ষা, লেরাঁ দ্বীপপুঞ্জে সংঘটিত হয়েছিল এবং কান শহরের ইতিহাস এই দ্বীপপুঞ্জের ইতিহাসের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

প্রথম চলচ্চিত্রনির্মাতা লুমিয়ের ভ্রাতৃদ্বয় ১৮৯৭ সালে এখানকার সাগরতীরের ছবি প্রথম ক্যামেরাবন্দী করেছিলেন। এরপর নির্বাক যুগের কয়েকজন বিখ্যাত পরিচালক এখানকার সাগরতীরকে বেছে নেন শুটিংয়ের জন্য। নিস শহরের কাছে দ্য ভিক্তোরিন স্টুডিওগুলো থাকায় কান শহরকে একসময় ‘ফরাসি হলিউড’ বলা হতো।

আজ ফরাসি শহর ‘কান’ হয়ে উঠেছে ইউরোপের অন্যতম সম্মিলনের রাজধানী, বিশ্বের সেরা সব টেলিভিশনের বড় বাজার। আর কান চলচ্চিত্র উৎসব? পাম দ’র পুরস্কারের জন্য মুখিয়ে থাকেন সারা দুনিয়ার সিনেমাওয়ালারা।

১৯৩৯ সাল। ফরাসি শিক্ষামন্ত্রী জঁ জায় বিশ্বব্যাপী একটি চলচ্চিত্র উৎসবের ধারণা তুলে ধরেন। প্রথমে কিন্তু এই উৎসব কানে আয়োজনের কথা ছিলো না। উৎসবের প্রথম পরিকল্পনা করা হয় আটলান্টিকের তীরবর্তী ফরাসি শহর বিয়ারিতজে। তবে অর্থনৈতিক দৈন্যে তা হয়ে ওঠেনি। তখনই নাম আসে কান শহরের। তবুও হলো না শুরু। এরই মাঝে দ্বিতীয় বিশ্বযুদ্ধ ঘনিয়ে এলো।

যুদ্ধ বন্ধ হলে ১৯৪৬ সালে উৎসবটির পর্দা ওঠে। আর খুব তাড়াতাড়ি হয়ে ওঠে বিশ্বের অন্যতম উৎসবের একটি। কিন্তু ১৯৪৪ সালেই মৃত্যু ঘটেছে জঁ জায়ের। ইহুদি হওয়ার কারণে ফরাসি সমন্বয়ক সরকার মেরে ফেলে তাকে।

মূলত ইটালির ভেনিসের মোস্ত্রা উৎসবকে টেক্কা দিতেই তখনকার চলচ্চিত্র বোদ্ধারা এই উৎসব চালু করেন। তৎকালীন নাৎসিবাদ ও ফ্যাসিবাদের বিরুদ্ধে জবাব হিসেবেই কান এর যাত্রা শুরু হয় তখন।

১৯৩৯ সালের পয়লা সেপ্টেম্বর বসে প্রথম কান-এর আসর। মাত্র দু’দিন স্থায়ী সেই আসরে একটি মাত্র ছবি প্রদর্শিত হয়, সেটি ছিলো ভিক্টর হুগোর কালজয়ী উপন্যাসের আলোকে নির্মিত হলিউডের ছবি ‘হ্যাঞ্চব্যাক অব নতরদাম’।

নাৎসি হিটলার পোল্যান্ড আক্রমণ করলে কান এর প্রথম আসরটি অসমাপ্ত থেকেই শেষ হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নতুনভাবে যাত্রা শুরু করে ফ্রান্সের এই চলচ্চিত্র উৎসব। ১৯৪৬ সালে ২১টি দেশের অংশগ্রহণে কান উৎসব নতুন করে পথচলা শুরু করে।

সেই থেকে এখন অব্দি চলছে কানের যাত্রা। ৭৫তম কান চলচ্চিত্রের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছেন হলিউড অভিনেতা জিম ক্যারি। পোস্টারে দেখা যায়, দিগন্তে চোখ রেখে সিঁড়ি বেয়ে উঠছে একজন মানুষ। তার এক হাত আকাশের দিকে রাখা। অ্যান্ড্রু নিকোলের চিত্রনাট্য ও পিটার উইয়ার পরিচালিত ‘দ্য ট্রুম্যান শো’ ছবির একটি দৃশ্য দিয়ে সাজানো হয়েছে এটি। সিনেমাটি ১৯৯৮ সালে মুক্তি পায় এবং সিনেমার ইতিহাসে আজও স্মরণীয়!

https://www.facebook.com/eveningshow.bbs/videos/405633574550771

Advertisement
Share.

Leave A Reply