fbpx

৭৫ লাখ ডলারের কোভিড রেসপন্স ফান্ড চালু করলো সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কোভিড -১৯ দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর বেড়ে গেছে এমপিপিই’র চাহিদা। তাই স্থানীয় ও বিদেশি বাজারের জন্য মেডিকেল পণ্য পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (এমপিপিই) তৈরিতে এবার বেসরকারি উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেবে সরকার।

এমপিপিই পণ্য তৈরি ও প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনতে বেসরকারি উদ্যোক্তাদের জন্য মোট ৭৫ লাখ ডলারের কোভিড-১৯ এন্টারপ্রাইজ রেসপন্স ফান্ড (সিইআরএফ) চালু করেছে সরকার। গত ১৮ এপ্রিল রবিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রকল্পটির উদ্বোধন করেন।

বিশ্ব ব্যাংকের সহায়তায় বাণিজ্য সম্প্রসারণ সহায়তা এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফরজে) প্রকল্পের আওতায় বাণিজ্য মন্ত্রণালয় সিইআরএফ চালু করে।

এসময় সিইআরএফ ফান্ডের আওতায় বেসরকারি উদ্যোক্তাদের দীর্ঘমেয়াদে উৎপাদনে যেতে কারখানার যন্ত্রপাতি, উপকরণ ও কাঁচামাল কিনতে ৫০ হাজার থেকে পাঁচ লাখ ডলার পর্যন্ত ঋণ সহায়তা দেওয়া হবে বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং প্রকল্প পরিচালক মো. হাফিজুর রহমান।

তবে প্রতিযোগিতার ভিত্তিতে ৫০ জন উদ্যোক্তাকে এই ঋণ দেওয়া হবে। আর এসব স্বাস্থ্য ও চিকিৎসা সামগ্রী শুধু মাত্র দেশের বাজারেই নয়, রপ্তানি করা হবে বিদেশের বাজারেও জানান বাণিজ্যমন্ত্রী।

‘আগে আসলে আগে পাবেন ভিত্তিতে এই ঋণ সহায়তা দেওয়া হবে’ উল্লেখ করে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দিন বেসরকারি উদ্যোক্তাদের দ্রুত এই ঋণ সহায়তা গ্রহণের আহ্বান জানান।

তিনি জানান, ‘সিইআরএফ বাংলাদেশকে গ্লোবাল ভ্যালু চেইনের সঙ্গে দৃঢ়ভাবে একীভূত করতে সহায়তা করবে।’

দেশের চারটি সম্ভাবনাময় খাত চামড়া ও চামড়াজাত পণ্য, পাদুকা, প্লাস্টিক এবং হালকা প্রকৌশল শিল্পের রপ্তানি বৃদ্ধিতে সহায়তা প্রদানের লক্ষ্যে ইসিফরজে কর্মসূচি চালু করা হয়েছে। প্রাথমিকভাবে এক কোটি ডলারের ঋণ সহায়তা দেওয়া লক্ষ্যে কাজ করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply