fbpx

৭ বিভাগে নির্মিত হচ্ছে নতুন নভোথিয়েটার-প্ল্যানেটেরিয়াম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মহাকাশ বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধ করতে আরও সাতটি নভোথিয়েটার নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয় এজন্য ঢাকার বাইরে আরও সাতটি বিভাগে নভোথিয়েটার-প্ল্যানেটেরিয়াম নির্মাণ করছে। এই নভোথিয়েটারগুলো নির্মিত হবে চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, রংপুর এবং ময়মনসিংহে।

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ইতোমধ্যে রাজশাহী বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের ভৌত অবকাঠামোগত কাজ ৬২ শতাংশ শেষ হয়েছে। এ ছাড়া বরিশাল নভোথিয়েটারের প্রকল্পটিও একনেকে অনুমোদন করা হয়েছে। এ প্রকল্পের জন্য প্রকল্প পরিচালক নিয়োগ করা হয়েছে। রংপুর নভোথিয়েটার প্রকল্পটিও শিগগিরই একনেকে যাবে। সিলেট, খুলনা, চট্টগ্রাম এবং ময়মনসিংহ নভোথিয়েটারের প্রকল্পগুলোর ডিপিপির (উন্নয়ন প্রকল্প ছক) কাজ প্রক্রিয়াধীন আছে। আশা করা হচ্ছে আগামী এক-দুই সপ্তাহের মধ্যেই একনেকে রংপুর নভোথিয়েটারের প্রকল্পটি অনুমোদনের জন্য পাঠানো হবে।

ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের পরিচালক (চলতি দায়িত্ব) নায়মা ইয়াসমীন সংবাদমাধ্যমকে বলেন, ‘রাজশাহী নভোথিয়েটারের অফিস ভবন ও প্ল্যানেটেরিয়াম নির্মাণের কাজ অনেক দূর এগিয়ে গেছে। পর্যায়ক্রমে প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য টেন্ডার আহ্বান করা হবে। আশা করছি ২০২২ সালে রাজশাহী নভোথিয়েটার নির্মাণের কাজ শেষ হবে। অন্য নভোথিয়েটারগুলোর কাজও প্রক্রিয়াধীন। বরিশাল নভোথিয়েটারের জন্য স্থান চূড়ান্ত করা হয়েছে।

৭ বিভাগে নির্মিত হচ্ছে নতুন নভোথিয়েটার-প্ল্যানেটেরিয়াম

ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। ছবি : সংগৃহীত

Advertisement
Share.

Leave A Reply