fbpx

৮ কেন্দ্রে একযোগে ঢাবির ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৬৫ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ।  শুক্রবার (১ অক্টোবর) বেলা ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবি প্রশাসন থেকে জানা গেছে, এবার ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা  নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা হবে ৪৫ মিনিট। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা গেছে, এবারের ‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। মোট আসন সংখ্যা ১৮১৫টি। সে হিসেবে, ‘ক’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬৪ দশমিক ৯৯ জন। আর পাঁচটি ইউনিটে মোট ৭ হাজার ১৪৮ আসনের বিপরীতে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ফলে প্রতি আসনে জন্য লড়বেন ৪৫ জন শিক্ষার্থী। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে ‘চ’ ইউনিটে এবং সবচেয়ে কম ‘খ’ ইউনিটে।

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ঢাবিতে ৫৮ হাজার ৬০৩ জন, চবিতে ১১ হাজার ২১৭ জন, রাবিতে ১৪ হাজার ৩২৮ জন, খুবিতে ৮ হাজার ৯২২ জন, শাবিপ্রবিতে ৩ হাজার ৩০৫ জন, বেরোবিতে ১০ হাজার ৩৫১ জন, ববিতে ৩ হাজার ৪২৫ জন, বাকৃবিতে ৭ হাজার ৮০৬ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

এবারও ‘ক’ ইউনিটে ৬ টি বিষয়ের ওপর প্রশ্ন করা হবে। এগুলো হলো- পদার্থ বিজ্ঞান (আবশ্যিক), রসায়ন (আবশ্যিক), গণিত, জীববিজ্ঞান, বাংলা, ইংরেজি। এর মধ্যে পদার্থ বিজ্ঞান ও রসায়ন আবশ্যিক পূরণ করতে হবে। বাকি চারটি বিষয়ের মধ্যে উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে শিক্ষার্থীরা। প্রতিটি বিষয়ের জন্য মোট বরাদ্দ থাকবে ২৫ নম্বর। এর মধ্যে এমসিকিউ অংশে থাকবে ১৫ নম্বর ও লিখিত থাকবে ১০ নম্বর। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর, পরে এটি বিষয়ভিত্তিকভাবে সমন্বয় করা হবে।

Advertisement
Share.

Leave A Reply