fbpx

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জমকালো আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসর একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরের পুরস্কার ঘোষণা করা হল। চলুন একে একে জেনে নেই কার কার হাতে উঠলো এবারের অস্কার পুরস্কার।

অস্কারের মঞ্চে সেরা ছবি

বাংলাদেশ সময় আজ সোমবার(১৩ মার্চ) সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৫তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। এবারের আসরে ১১ শাখায় মনোনয়ন পাওয়া যুক্তরাষ্ট্রের সিনেমা ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’-এর নাম ঘোষণা করা হয়েছে।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

সেরা অভিনেতা
সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হলেন ব্রেন্ডন ফ্রেজর। কথা বলতে গিয়ে আবেঘঘন হয়ে পড়েন অভিনেতা। বলেন, ‌‌’সবাইকে ধন্যবাদ। টিমকে পাশে না পেলে এমনটা হত না।’

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

সেরা অভিনেতার পুরস্কার হাতে অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার। ছবি: টুইটার

সেরা অভিনেত্রী
‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য সেরা অভিনেত্রী শিরোপা ছিনিয়ে নিলেন মিশেল ইয়ো। মঞ্চে উঠে কেঁদে ফেললেন মিশেল। পরিবারকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘ধন্যবাদ অ্যাকাডেমি। ইতিহাস রচনা হল।’

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমার দৃশ্য মিশেল ইয়ো। ছবি: টুইটার

অস্কার পেল ‘নাটু নাটু’
গোল্ডেন গ্লোবের পর এবার অস্কারেও সেরা মৌলিক গানের পুরস্কার বাগিয়ে নিয়েছে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’-এর আলোচিত গান ‘নাটু নাটু’।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

‘নাটু নাটু’ গানে এন টি আর জুনিয়র ও রাম চরণ। ছবি: সংগৃহীত

গত বছর মুক্তির পর এস এস রাজামৌলির সিনেমাটি বিশ্বজুড়ে আলোড়ন তোলে। এ আলোড়নের অন্যতম কারণ এই ‘নাটু নাটু’ গান। এর আগে ২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নিয়ার’ সিনেমার এ আর রহমানের ‘জয় হো’ গান সেরার পুরস্কার পেয়েছিল।

এম এম কিরাবানির সংগীত পরিচালনায় গানটি গেয়েছেন রাহুল সিপলিগুঞ্জ ও কলা ভৈরব। গানের তালে পারফর্ম করেন সিনেমাটির দুই তারকা এন টি আর জুনিয়র ও রাম চরণ।

অস্কারের মঞ্চেও গানটি পরিবেশন করেছেন সিপলিগুঞ্জ ও কলা ভৈরব। এবারের অস্কারে আরেক ভারতীয় স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইসপার’ পুরস্কার পেয়েছে।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

পুরস্কার হাতে রাহুল সিপলিগুঞ্জ ও কলা ভৈরব। ছবি: সংগৃহীত

অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’ নাচ পরিবেশন করা হয়। এ এক গর্বের মুহূর্ত গোটা ভারতের জন্য। দীপিকা পাড়ুকোনকে ডেকে নেওয়া হয় ‘নাটু নাটু’ টিমের সঙ্গে আলাপ করিয়ে দেওয়ার জন্য। দর্শক আসনে তখন উচ্ছ্বাস ফেটে পড়ছে।

অস্কার পেল ‘এভাটার’
অস্কার পেল ‘এভাটার, দ্য ওয়ে অব ওয়াটার’। সেরা ভিজুয়াল এফেক্টস বিভাগে এই ছবির পুরস্কার জিতে নেয়।

দুই নারীর জয় ও অস্কার এল ভারতে
অবশেষে অস্কার এল এ ভারতে। শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ জিততে না পারলেও ভারতকে অস্কার এনে দিল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ তথ্যচিত্রটির পরিচালক কার্তিকি গঞ্জালভিজ। প্রযোজক গুনিত মঙ্গা। এক অনাথ হাতির গল্প বলে এই ছোট ছবি। তার নাম রঘু। রঘুকে দেখাশোনা করে বোমান ও বেল্লি। পশু ও মানুষের বন্ধুত্ব শুধু নয়, এ ছবি যেন বিদেশের মাটিতে এক টুকরো ভারত।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রর জন্য অস্কার জিতে নিল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। ছবি: সংগৃহীত

অস্কার পেয়ে আপ্লুত ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর প্রযোজক গুনিত মঙ্গা। টুইটে তিনি লেখেন, ‘ভারতীয় প্রযোজক হিসেবে এই প্রথম কেউ অস্কার পেল। দুজন নারীর জয় এটা। এখন কাঁপছি।’ প্রযোজক গুনিত ও পরিচালক কার্তিকি দু’জনেই মহিলা। শুভেচ্ছা উপচে পড়েছে তাদের টুইটে।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস, ভারত পেল জোড়া অস্কার

পুরস্কার হাতে প্রযোজক গুনিত ও পরিচালক কার্তিকি। ছবি: সংগৃহীত

 

অস্কার সঞ্চালনার দায়িত্বে জিমি কিমেল
৯৫ তম অস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে এবার ছিলেন জিমি কিমেল।

Advertisement
Share.

Leave A Reply