fbpx

৯ আগস্ট পবিত্র আশুরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের আকাশে শুক্রবার (২৯ জুলাই) পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী রবিবার (৩১ জুলাই) থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সেই হিসাব অনুযায়ী আগামী (৯ আগস্ট) মঙ্গলবার পবিত্র আশুরা পালিত হবে।

শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সভায় ১৪৪৪ হিজরি সালের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, আজ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার খবর পাওয়া যায়নি। ফলে আগামী ৯ আগস্ট পবিত্র আশুরা পালিত হবে।

হিজরি মহররম মাসের ১০ তারিখ আশুরায় বাংলাদেশে সরকারি ছুটি থাকে। এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।

Advertisement
Share.

Leave A Reply