fbpx

মুর্তজা বশীরের প্রদর্শনী এখন অনলাইনে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুর্তজা বশীরের প্রয়াণের পর তাঁর শিল্পকর্মের প্রদর্শনী শুরু হয়েছে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ের কামরুল হাসান প্রদর্শন শালায়। বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর পনেরো আগস্ট মারা যান।

‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’ শীর্ষক এই প্রদর্শনী যেন বর্তমান সময়ে ঘরে বসেও উপভোগ করা যায়, সে জন্য ভার্চুয়াল ট্যুরের আয়োজন করা হয়েছে। আগ্রহীরা চাইলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে অনলাইনে প্রদর্শনীটি দেখতে পারবেন।

তিনি ড্রয়িং, ছাপচিত্র, জলরং, তেলরং, মিশ্রমাধ্যম ও ম্যুরাল নিয়ে কাজ করেছেন। দেয়াল, শহীদ-শিরোনাম, পাখা, রমণীসহ অনেক সার্থক চিত্রকর্মের শিল্পী। চিত্রশিল্পের পাশাপাশি সাহিত্য ও ইতিহাস নিয়েও নিরলস গবেষণা করেছেন মুর্তজা বশীর।
প্রদর্শনীতে চিঠিপত্র, স্কেচ,আলোকচিত্র, পোস্টার ও পেপারকাটিং এর সংকলনের মধ্য দিয়ে তাঁর গহন শিল্প-জিজ্ঞাসা, ইতিহাস সচেতনতা ও সমাজচিন্তার রূপরেখা তুলে ধরা হয়েছে।

এ প্রদর্শনীতে স্থান পেয়েছে অনেকের ব্যক্তিগত সংগ্রহে থাকা কিছু বিরল চিত্রকর্ম, ক্যাটালগ ও আলোকচিত্র। আয়োজকেরা আশা করছেন বৈচিত্র্যময় ও বহুকৌণিক শিল্পগুচ্ছ থেকে মুর্তজা বশীরের বৃহত্তর ভুবনের সাক্ষাত লাভ করবেন দর্শক। এই প্রদর্শনীর জন্য শিল্পকর্মগুলো দিয়েছেন আবুল হাসনাত, মতিউর রহমান, মুনতাসীর মামুন ও ফাতিমা মামুন, আবুল খায়ের, আশফাকুর রহমান, জাফর ইকবাল, মাহবুব উর রহমান, নজরুল হুসাইন, সানাউল আরেফিন, সৈয়দ ইবনে আব্বাস, তারিক সুজাত ও মোহাম্মদ আসাদ। প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন, ব্রাক ও শূন্য আর্ট স্টুডিও।

প্রদর্শনী চলবে ২০২১ সালের ১৬ জানুয়ারি পর্যন্ত।

Advertisement
Share.

Leave A Reply