fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ছয় মাসে হত্যা-নির্যাতনের শিকার ২২ জন গৃহশ্রমিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১ সালের জানুয়ারি-জুন মাসের মধ্যে মোট ২২ জন গৃহকর্মী নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছেন। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে তৈরি বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ জরিপ পরিচালনা করে এই তথ্য প্রকাশ করেছে।

নিহতদের মধ্যে ৩ জন হত্যাকান্ডের শিকার হয়েছেন এবং ৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। এছাড়া ২ জন আত্মহত্যা করেছেন। ধর্ষণের শিকার হয়েছেন ৩ জন, শারীরিকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে চরমভাবে নিপীড়নের শিকার হয়েছেন ১২ জন, এছাড়া অজ্ঞাতনামা ১ জন তীব্র মানসিক নির্যাতনের শিকার হন।

ঢাকাসহ সারাদেশে যারা গৃহকর্মী হিসাবে কাজ করে তাদের ৯৫ ভাগেরও বেশি নারী। বিলসের জরিপে দেখা গেছে যারা হত্যা, নির্যাতন, ধর্ষণের শিকার হয়েছেন তাদের অধিকাংশের বয়স ১০  থেকে ৫০ বছরের মধ্যে।

এই হিসাব দেশের সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তির উপর নির্ভর করে করা কিন্তু বাস্তব পরিস্থিতি আরও ভয়াবহ বলে দাবি বিলসের। কারণ অনেক নির্যাতনের ঘটনা অর্থ ও চাপের মুখে সমঝোতা করা হয়। গৃহকর্মী বা তাদের পরিবারের সদস্য অর্থনৈতিকভাবে দুবর্ল হওয়ার  কারণে মামলা মকদ্দামায় যেতে চান না বা যেতে সাহন পান না। প্রভাবশীলরা অনেক নির্যাতনের ঘটনা ধামাচাপা দিয়ে ফেলেন।

বিলস্ সুনীতি প্রকল্প এবং গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগে এই সমস্ত ঘটনায় দোষীদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি প্রদান ও ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবী জানানো হয়েছে।

এছাড়া মনিটরিং সেলের মাধ্যমে ঘটনার সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণ ও ব্যবস্থা গ্রহণে সহায়তা, ক্ষতিগ্রস্তদের সাথে ট্রেড ইউনিয়নের মাধ্যমে যোগাযোগ এবং সার্বিক সহায়তা দেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply