fbpx

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেলেন গিরিধর দে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বেচ্ছাশ্রমে দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়ার স্বীকৃতিস্বরুপ ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেলেন গিরিধর দে। ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ নামের একটি সংগঠন প্রতিষ্ঠা ও পরিচালনার জন্যই এই পুরস্কার পান তিনি।

গিরিধর ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী। স্নাতকোত্তরে হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র।

গিরিধর জানান, ২০১৬ সালের ১৬ জুলাই “বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র” প্রতিষ্ঠিত করেন একেবারেই নিজ উদ্যোগে। উদ্দেশ্য ছিল বাংলার আবহমান ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি, মুক্তিযুদ্ধের চেতনাকে সংরক্ষণ ও বিকাশে কাজ করা। সেই সুবাদেই বিভিন্ন উপায়ে দুষ্প্রাপ্য ছবি- ভিডিও- নথি- পত্রিকা- দলিল- দস্তাবেজ- সংকলন, প্রত্মতাত্ত্বিক নিদর্শনচর্চা ও বিভিন্ন  অনুষ্ঠান আয়োজন করে যাচ্ছে সংগঠনটি। গেল পাঁচ বছর ধরে বিভিন্ন সামাজিক ও মানবিক সেবামূলক কর্মকাণ্ডে অংশ নিয়ে যাচ্ছে ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বাংলাদেশের প্রতিষ্ঠাকালীন চেতনা বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সংগঠনটি। এপর্যন্ত ৭০ হাজারের বেশি দুষ্প্রাপ্য ইতিহাসভিক্তিক ছবি সংগ্রহ ও প্রকাশ করেছে সংগঠনটি । ভবিষ্যতে ডিজিটাল মিউজিয়াম চালু করতে চায় তারা। শুধু বাংলা ভাষাভাষীতেই নয় বহিঃবিশ্বের কাছেও বাংলাদেশকে তুলে ধরতে চলছে বিরামহীন চেষ্টা। বর্তমানে ফেসবুকে সংগঠনটির সক্রিয় ফলোয়ার সংখ্যা ১১ লাখ। প্রতি মাসে গড় পাঠক সংখ্যা প্রায় আড়াই কোটি।

Advertisement
Share.

Leave A Reply