fbpx

অক্টোবরজুড়ে ভোগাবে বৃষ্টি, সেইসঙ্গে ঘূর্ণিঝড় ও বন্যার আভাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছর সারাদেশে তুলনামূলক কম বৃষ্টি হয়েছে। এমনকি বর্ষাকালেও অনেক এলাকায় তেমন বৃষ্টি নামেনি। তবে এটি পুষিয়ে নেবে অক্টোবর মাস। অর্থাৎ সেপ্টেম্বরের তুলনায় অক্টোবর মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হবে, আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে ঘূর্ণিঝড় ও বন্যা হতে পারেও বলে জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, ‘চলতি অক্টোবর মাসে সামগ্রিকভাবে দেশের সব অঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া এই মাসে একটি থেকে দুটি লঘুচাপও হতে পারে। যার একটি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।’

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে ভারি বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলীয় কিছু স্থানে স্বল্প মেয়াদী আকস্মিক বন্যার শঙ্কার কথাও রয়েছে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। আর সারাদেশের বিভিন্ন জায়গায় বজ্রঝড়ের পূর্বাভাস রয়েছে তিন থেকে চার দিন।

চলতি মাসের শুরু থেকেই বৃষ্টি হয়েছে সাধারণ মানুষের নিত্যদিনের সঙ্গী। শনিবার আকাশ মেঘলা ছিল। কিন্ত রবিবার ভোররাত থেকে ছিল বজ্রসহ বৃষ্টি। সোমবারও ঢাকাবাসীর দিন শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি মাথায় নিয়ে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রকৃতির নিয়ম অনুযায়ী চলতি মাসের দ্বিতীয়ার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর (বর্ষা) বিদায় নেওয়া কথা রয়েছে। তাই এ সময় দিনরাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

Advertisement
Share.

Leave A Reply