fbpx

অর্থবছরের শুরুতেই রাজস্ব ঘাটতি তিন হাজার কোটি টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২-২৩ অর্থবছরের প্রথম মাসেই রাজস্ব ঘাটতিতে পড়েছে সরকার। জুলাই মাসে শুল্ক-কর আদায়ে প্রায় তিন হাজার কোটি টাকা ঘাটতি হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের জুলাই মাসের রাজস্ব আদায়ের সাময়িক হিসাব থেকে জানা গেছে, জুলাইয়ে আয়কর, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ও শুল্ক খাতে সব মিলিয়ে ১৭ হাজার ৭৬০ কোটি টাকা আদায় হয়েছে। এ মাসে রাজস্ব আদায়ে লক্ষ্য ছিল ২০ হাজার ৫৮৬ কোটি টাকা। অর্থ্যাৎ ঘাটতি হয়েছে ২ হাজার ৮২৬ কোটি টাকা। তবে রাজস্ব আদায়ে সার্বিকভাবে ১৫ শতাংশের মতো প্রবৃদ্ধি হয়েছে।

অন্যদিকে, বৃহস্পতিবার শুল্ক ক্যাডারের কর্মকর্তাদের নিয়ে রাজস্ব পর্যালোচনা সভা করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সেগুনবাগিচায় এনবিআরের প্রধান কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

সভা সূত্রে জানা গেছে, রাজস্ব আদায়ে আরও কঠোর হওয়ার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া করদাতাদের হয়রানি না করে তাদের কাছ থেকে সহজে কর আদায় এবং মাসভিত্তিক রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ ও কর্মকৌশল নির্ধারণ করার তাগিদ দেওয়া হয়েছে।

চলতি অর্থবছরে এনবিআরকে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছে, যা বিদায়ী অর্থবছরের চেয়ে ৪০ হাজার কোটি টাকা বেশি। গত অর্থবছরে ৩ লাখ ২ হাজার কোটি টাকার শুল্ক কর আদায় করে এনবিআর।

জুলাই মাসে শুল্ক খাতে আগের বছরের জুলাই মাসের তুলনায় রাজস্ব আদায় বেশ বেড়েছে। শুল্ক খাতে প্রবৃদ্ধি প্রায় ৩৮ শতাংশ। এ বছরের জুলাই মাসে শুল্ক আদায় হয়েছে ৬ হাজার ৭৬৬ কোটি টাকা, লক্ষ্য ছিল ৬ হাজার ৭০৪ কোটি টাকা। গত বছরের জুলাই মাসের তুলনায় ১ হাজার ৮০০ কোটি টাকার মতো বেশি আদায় হয়েছে।

জুলাই মাসে ৬ হাজার ৭৬৬ কোটি টাকার ভ্যাট আদায় হয়েছে; যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৮ হাজার ২১৪ কোটি টাকা। সে হিসেবে ভ্যাট আদায়ে ঘাটতি প্রায় দেড় হাজার কোটি টাকার মতো। আয়কর আদায়ে ঘাটতি হয়েছে ৯৩৫ কোটি টাকা। জুলাইয়ে আয়কর ও ভ্রমণ কর আদায় হয়েছে ৪ হাজার ৭৩২ কোটি টাকা। এ সময়ে কর আদায়ের লক্ষ্য ছিল ৫ হাজার ৬৬৮ কোটি টাকা।

Advertisement
Share.

Leave A Reply