fbpx

আগস্ট ছাড়িয়ে যাবে টানা বৃষ্টি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৩০ শ্রাবনেও যেনো বৃষ্টির বিশ্রাম নেই। টানা বৃষ্টিতে জনজীবনে নেমে এসেছে নানান ধরনের অসুবিধা। দেশের বিভিন্ন স্থানে এরই মধ্যে বন্যায় আটকে পড়েছে কয়েক লক্ষ মানুষ।

টানা বৃষ্টিতে উত্তরাঞ্চলে নদনদীতে পানি বাড়ছে। জলাবদ্ধতা দেখা দিয়েছে রাজধানী ঢাকার বেশ কিছু জায়গায়। ভোগান্তিতে পড়তে হচ্ছে নিয়মিত যাতায়াতে।

তবে আবহাওয়া অধিদপ্তর থেকে খুব একটা ভালো খবর দেওয়া হয়নি বৃষ্টি নিয়ে। কখনও গুঁড়িগুঁড়ি, কখনও মাঝারি থেকে তুমুল বৃষ্টি- এই বারিধারা আরও দু’দিন থাকার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, বৃষ্টি আগামীকাল মঙ্গলবারের পর কমতে পারে। তবে ২০ আগস্টের পর ঢাকায় বৃষ্টির পরিমাণ ফের বাড়ার সম্ভাবনা আছে এবং তা চলতে পারে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদীর সঙ্গে সংযুক্ত নদীগুলোর পানি বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদীর পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে।

মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণেই দেশে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিস বলেছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত ছড়িয়ে আছে। যার প্রভাবেই টানা বর্ষণ হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply