fbpx

আফগানিস্তানে ত্রাণ সহায়তা পাঠাল বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগানিস্তানের সহায়তায় ত্রাণ সামগ্রী পাঠিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (৫ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানে অসংখ্য মানুষ হতাহত হয়েছেন এবং ধসে পড়েছে অনেক বাড়িঘর। এই প্রেক্ষাপটে দুর্যোগ কবলিত আফগান জনগণের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরি মানবিক সহায়তা হিসেবে আজ উল্লেখযোগ্য পরিমাণে শুকনো খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়া দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ আফগানিস্তান সরকারের কাছে জরুরি ভিত্তিতে পাঠানো হয়েছে।

আফগানিস্তানের পূর্বাঞ্চলে গত ২২ জুন একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক মানুষ নিহত, প্রায় দুই হাজারের বেশি গুরুতর আহত এবং শত শত ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়। ভূমিকম্পের ফলে খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সহযোগিতায় এই ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে। বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০ জে’র মাধ্যমে উল্লিখিত ত্রাণ আফগানিস্তানে পৌঁছানো হবে ও আফগান সরকারের কাছে হস্তান্তর করা হবে।

আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো ত্রাণসামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আর এফ এল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদ যাতায়াতের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষ সহায়তা দিয়েছিল।

আফগানিস্তানের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে দেশটিতে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়কারীর কার্যালয়ের (ইউএনওসিএইচএ) তহবিলে পাঠানো হয়েছে।

আগেও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য মানবিক বিপর্যয়ের মোকাবিলায় বাংলাদেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

পাকিস্তানের বন্যা ও নেপালের ভূমিকম্পে বাংলাদেশ সরকারের জরুরি ত্রাণ ও চিকিৎসা সহায়তা ব্যাপকভাবে প্রশংসিত হয়। করোনাভাইরাস মহামারির সময়েও ভুটান, নেপাল, মালদ্বীপ ও ভারতে জরুরি ওষুধ পাঠিয়েছে বাংলাদেশ।

সম্প্রতি শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে জরুরি ওষুধ ও মেডিকেল উপকরণ পাঠানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply