fbpx

আসছে শৈত্যপ্রবাহ, বাড়বে শীতের তীব্রতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারা দেশ জুড়ে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। বিশেষ করে দেশে উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকা এখন কুয়াশাচ্ছন্ন থাকছে দিনের বেশির ভাগ সময়।

চলতি মৌসুমে দেশের ভেতরে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে গতকাল সোমবার নওগাঁর বদলগাছিতে। সেখানকার তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল। বদলগাছিতে যে তাপমাত্রা রেকর্ড হয়েছে, তা শৈত্যপ্রবাহের কাছাকাছি। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে এলে সেটিকে শৈত্যপ্রবাহ বলেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, তাপমাত্রা আরও কমে আগামীকাল বুধবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। আজ মঙ্গলবার রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, চলতি মৌসুমে প্রথমবারের মতো বুধবার থেকে দেশের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সাধারণত দুই থেকে চার দিন শৈত্যপ্রবাহ থাকে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement
Share.

Leave A Reply