fbpx

ইউরোপে মার্চের মধ্যে করোনায় মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে: ডব্লিউএইচও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা সংক্রমণ বাড়ছে গোটা ইউরোপজুড়ে। এ ধারা অব্যাহত থাকলে আগামী মার্চ মাসের মধ্যে ইউরোপে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার (২৩ নভেম্বর) ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, ইউরোপজুড়ে মৃত্যুর প্রধান কারণ হিসেবে দাঁড়িয়েছে করোনা মহামারি।

সম্প্রতি, ডব্লিউএইচও ইউরোপের মধ্যে করোনা পরিস্থিতির অবনতি হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

ইউরোপে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অষ্ট্রিয়া এ সপ্তাহে লকডাউনে আবারও ফিরে যেতে বাধ্য হয়েছে। জার্মানী ও নেদারল্যান্ডসও নতুন পদক্ষেপ ঘোষণা করতে যাচ্ছে। এ প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ডব্লিউএইচও’র ইউরোপ অঞ্চলভুক্ত ৫৩টি দেশের আরো সাত লাখ লোকের করোনায় মৃত্যু হতে পারে আগামী মার্চ নাগাদ।

এরইমধ্যে, ইউরোপে করোনা ভাইরাসে ১৫ লাখ লোক মারা গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

এমন পরিস্থিতিকে ‘অত্যন্ত ভয়াবহ’ উল্লেখ করে ডব্লিউএইচও বলেছে, করোনা পরিস্থিতি ইউরোপের ৫৩টি দেশের মধ্যে ২৫টি দেশেই ‘অতিমাত্রায় উদ্বেগজনক’। এই ধারাবাহিকতা চলতে থাকলে আগামী বছরের মার্চের শুরুতে মোট মৃতের সংখ্যা ২২ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, দ্রুত সংক্রমণশীল ডেলটা ধরনের কারণে ইউরোপজুড়ে করোনার সংক্রমণ বেড়েছে। এছাড়া, ইউরোপের অনেক দেশে স্বাস্থ্যবিধি শিথিল করার কারণেও সংক্রমণ বাড়ছে বলে অনেকে মনে করছেন। এর মধ্যে রয়েছে, মাস্ক পরা শিথিল করা এবং সামাজিক দূরত্ব না মানা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে বলা হয়েছে, ইউরোপে গত সপ্তাহ থেকে করোনা সংক্রান্ত রোগে মৃত্যুর সংখ্যা বেড়েছে। দৈনিক মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ২শ’তে, যা সেপ্টেম্বরের শেষ নাগাদ ছিল ২ হাজার ১শ’।

Advertisement
Share.

Leave A Reply