fbpx

‘উষ্ণতা’ কম ছিল পুতিন বাইডেন ফোন আলাপে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ দুই পরাশক্তির আলাপ। তাদের কথায় নির্ভর করে অগণন মানুষের ভাগ্য। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন করেছেন জো বাইডেন।

মঙ্গলবার বিকালের এ ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে যে, দুই প্রেসিডেন্ট ‘সোলার উইন্ডস’ সাইবার হামলা, অ্যালেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগ ইত্যাদি বিষয়ে কথা বলেছেন।

তবে ফোনালাপ বিষয়ে ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, দুই প্রেসিডেন্টের মধ্যকার উষ্ণ কথাবার্তার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হলে তা দু’দেশের জন্যই ভালো এবং বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা অক্ষুণ্ণ রাখার জন্য সহায়ক হবে।

ক্রেমলিন বিবৃতিতে আরো জানায়, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের এই দুই নেতার মধ্যে আলোচনা অনেকটা ব্যবসায়িক এবং খোলামেলা ধাঁচের ছিল।

দুই নেতার ফোনালাপ সংক্রান্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রাশিয়া যে ২০২০ ও ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করেছে বাইডেন এই বিষয়টি জানেন বলে পুতিনকে বলেছেন। এছাড়া সাইবার ষড়যন্ত্র বা কোনো ধরণের আক্রমণ প্রতিহত করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলেও পুতিনকে জানিয়েছেন তিনি।

জো বাইডেন এবং তার পররাষ্ট্রনীতি বিষয়ক দল ইউরোপ সম্পর্কে পুতিনের অভিসন্ধি এবং মানবাধিকার ইস্যুতে কঠোর অবস্থান নেবে। তবে তারা কোনো ধরণের দ্বন্দ্ব চায় না। বরং তারা সম্পর্ক বজায় রাখা এবং সহযোগিতা অব্যাহত রাখার মনোভাব জ্ঞাপন করেছেন।

Advertisement
Share.

Leave A Reply