fbpx

এবার করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ডেল্টাক্রন’ শনাক্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এবার সাইপ্রাসে শনাক্ত হলো মহামারি করোনাভাইরাসের আরেকটি নতুন ধরন ‘ডেল্টাক্রন’। বিজ্ঞানীরা বলছেন করোনাভাইরাসের সবচেয়ে বেশি সংক্রমিত ধরন এটি, ওমিক্রন ও ডেল্টার সমন্বিত মিশ্রণ যার ফলে এই নতুন ধরনের নাম রাখা হয়েছে ‘ডেল্টাক্রন’। খবর এনডিটিভি

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৯ জানুয়ারি সিগমা টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি অ্যান্ড মলিকুলার ভাইরোলজির ল্যাবরেটরির প্রধান লিওন্ডিওস কোস্ট্রিকিস জানান, বর্তমানে ওমিক্রন এবং ডেল্টার সহ-সংক্রমণ রয়েছে। আর এই দুটির সংমিশ্রণে এই স্ট্রেনটি খুঁজে পেয়েছি যার নাম দেয়া হয়েছে ‘ডেল্টাক্রন’ বলে ওই সাক্ষাৎকার দেন তিনি।

কোস্ট্রিকিস জানান, তিনি ও তার দল এমন ২৫ জন রোগী শনাক্ত করেছে যাদের শরীরে ডেল্টাক্রন পাওয়া গেছে। পরিসংখ্যানগত বিশ্লেষণ দেখায় যে, করোনার কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে সম্মিলিত সংক্রমণের আপেক্ষিক ফ্রিকোয়েন্সি হাসপাতালে ভর্তি নন, এমন রোগীদের তুলনায় বেশি। ডেল্টাক্রনে আক্রান্ত ওই ২৫ জনকে গত ৭ জানুয়ারি জিআইএসএআইডিতে পাঠানো হয়েছে। জিআইএসএআইডি হলো আন্তর্জাতিক ডাটাবেস। যারা ভাইরাসের পরিবর্তন রেকর্ড করে।

লিওন্ডিওস কোস্ট্রিকিস বলেন, এই ভ্যারিয়েন্টটি সম্পর্কে এখনই বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। আমরা ভবিষ্যতে দেখতে পাব, এটি আরও রোগগত বা আরও সংক্রামক কি না।

Advertisement
Share.

Leave A Reply