fbpx

এ এক আমুদে শহর!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কথায় আছে না ‘বাঘ বাঘই!’

লন্ডন শহরের অবস্থা এই রকম। নানান দেশের হরেক পদের মানুষ এইখানে বাস করে। বন্ধু বড়ভাইদের আতিথিয়তার প্রশংসা করতে গেলে তাদের লজ্জা দিতে হয়। বন্ধুরা বিদেশ থাকলে বা এলাকার বড়ভাইরা থাকলে মনে হয় বিন্দাস একটি আবহ। সব সহজ হয়ে যায় নতুন জায়গায়।

লন্ডনে মেলে না এমন কিছু নেই । চাইলে আপনি মসজিদ, মন্দির, মঠ, গির্জা জায়গায় জায়গায় পাবেন। লন্ডন এক আমুদে এক শহর। আপনার মতো আপনি থাকতে পারবেন । মানুষের ব্যবহারও খুব ভালো।

এইবার আসি একটু ভিন্ন কথায়…। এটা আমি আমার এক বন্ধুর সাথে কথা মিল রেখে বলতে চাই। প্রথম ইম্প্রেশনটা খুব গুরুত্বপূর্ণ।

লন্ডনে আপনার প্রথম ইম্প্রেশন সুইডেন থেকে আসলে ভালো লাগবে না এটা সত্য। কিন্তু লন্ডন শহরের জাদু ধীরে ধীরে আপনার ভেতর ঢুকবে এবং আপনাকে গিলে খাবে। পৃথিবীর জুড়ে লুটের ইতিহাস ভুলে যাবেন। মনে হবে এটাই সভ্যতার শহর। অসম্ভব একটি মায়া আছে এই শহরে ।

কারণ সুইডেনের সব কিছু নতুন ঝকঝকে তকতকে। আর ইংল্যান্ড সেটা বহু বছর আগেই করেছে। উন্নয়ন, ব্যক্তি স্বাতন্ত্র এইখানে অনেক আগে এসেছে। তাই সুইডেনের সাথে ইংল্যান্ড তুলুনা আমার জন্য বোকামি। সেটাই আমি করছি বার বার!

আপনি যদি কালচার সভ্যতা বৈচিত্র্যটা পছন্দ না করেন তাহলে ইংল্যান্ড আপনার জন্য না । কারণ এই শহর হচ্ছে ইউরোপের রাজধানী। সব দেশের মানুষ এক শহরে আপনি পাবেন । এটাই এই সিটির মূল আবহ। সময় পেলে ঘুরতে আসুন। থাকতে আসুন। শহর দেখুন। জানবেন, শিখবেন অনেক কিছু। বুঝবেনও অনেক অজানা। শুনে শুনে কিছুই বুজবেন না । যেকোনো জায়গায় নিজে গিয়ে দেখুন ভালো লাগবে ।

লেখক: আলীমুল রাজিব, সুইডেন প্রবাসী বাঙালি উদ্যোক্তা

Advertisement
Share.

Leave A Reply