fbpx

এ সময়ে এত বেশি বৃষ্টি কেনো? 

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টানা বৃষ্টিতে দেশের বেশিরভাগ এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অথচ ক্যালেন্ডার বলছে এই সময়ে শরতের আকাশে ঝলমলে রোদ থার কথা। এই অসময়ে কেনো এত বৃষ্টি হচ্ছে??

এদিকে আবহাওয়া গবেষকেরা বলছেন, মূলত তিন কারণে বর্ষার শেষে এসে বৃষ্টি এত বেড়ে গেছে। তার প্রথমটি হলো, দেশের স্থলভাগে বর্তমানে দুটি স্থানে নিম্নচাপ একত্র হয়ে প্রচুর জলীয় বাষ্প ও বাতাস টেনে নিয়ে আসছে। নিম্নচাপ দুটি দ্রুত স্থলভাগে উঠে পড়ে। পরে দুটি একত্র হয়ে গতকাল ভারতের সিকিম হয়ে বাংলাদেশের উত্তরাঞ্চল দিয়ে রাজশাহীতে ঢোকে।

দ্বিতীয়ত, বঙ্গোপসাগরে ভারত মহাসাগর দ্বিচক্র—আইওডি সক্রিয় হয়ে উঠেছে। এটি সক্রিয় হলে সাগরের মাঝখানের অংশ উত্তপ্ত হয়ে ওঠে। এতে জলীয় বাষ্প বেড়ে যায়, যা একজোট হয়ে ভূখণ্ডের দিকে আসতে থাকে। ওই বায়ু বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ও বাতাস বাংলাদেশের দিকে নিয়ে আসছে।ফলে এখানে বৃষ্টি বেড়ে গেছে। গত আগস্টে চট্টগ্রাম ও রাঙামাটিতে এবং সেপ্টেম্বরে ঢাকায় একই কারণে অতি ভারী বৃষ্টি হয়েছিল।

তৃতীয়ত, মৌসুমি বায়ু বিদায় নেওয়ার সময়ে বেশি শক্তিশালী হয়ে উঠে বিপুল পরিমাণে মেঘ জড়ো করছে। মৌসুমি বায়ুর অগ্রভাগ এবং পশ্চাদ্ভাগে জলীয় বাষ্প এবং মেঘ বেশি থাকে। ফলে জুনের মাঝামাঝি সময়ে এটি যখন টেকনাফ দিয়ে বাংলাদেশে প্রবেশ করে, তখন প্রচুর বৃষ্টি হয়। বঙ্গোপসাগর ও ভারত মহাসাগর থেকে আসা নিম্নচাপের কারণে এটি এবার শেষ সময়ে এসে আবারও শক্তিশালী হয়ে উঠেছে। যে কারণে বাংলাদেশের ভেতরে প্রচুর জলীয় বাষ্পসহ মেঘ জড়ো হয়ে বৃষ্টি ঝরাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply