fbpx

ওস্তাদের স্মরণে শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সোমবার ১৩ জুন সন্ধ্যা ৬টায় মিউজিক অ্যালায়েন্স ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশনের (মঁ ফাউন্ডেশন) উদ্যোগে ও আলিয়ান্স ফ্রঁসেজের সহযোগিতায় সঙ্গীত আচার্য্য ওস্তাদ আলাউদ্দিন খান স্মরণে উপমহাদেশীয় শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়ে গেলো।

ওস্তাদ আলাউদ্দিন খানের শততম জন্মবার্ষিকী ও ৫০ তম মৃত্যুবার্ষিকী স্মরণে বছরব্যাপী দুই বাংলায় উদযাপন কর্মসূচির অংশ হিসেবে এ সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

নুভেল ভ্যাগ অডিটোরিয়ামে (আলিয়ান্স ফ্রঁসেজ দো ঢাকা, ২৬ মিরপুর রোড, রোড ৩, ধানমন্ডি আ/এ, ঢাকা ১২০৫) আয়োজিত অনুষ্ঠানে ছিল সংগীত, আচার্য্য ওস্তাদ আলাউদ্দিন খানের ওপর একটি সংক্ষিপ্ত প্রামাণচিত্র ও যন্ত্রসংগীত। এতে বাঁশি বাজান বংশীবাদক মুর্তজা কবির মুরাদ (বাংলাদেশ), সরোদ বাজান ওস্তাদ আলাউদ্দিন খানের প্রপৌত্র, ওস্তাদ আলী আকবর খানের নাতি সিরাজ আলী খান (পশ্চিম বঙ্গ ), সেতার ও সরোদ যুগলবন্দী বাজান ওস্তাদ আয়েত আলী খানের প্রপৌত্রী, ওস্তাদ শাহাদাত হোসেন খানের কন্যা আফসানা খান ও রুখসানা (বাংলাদেশ)।

ওস্তাদের স্মরণে শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা

তবলাতে সংগত করেন মৈনাক বিশ্বাস (পশ্চিমবঙ্গ) ও জাকির হোসেন (বাংলাদেশ )। তানপুরাতে ছিলেন চেমন ফারিয়া ইসলাম মেঘলা (বাংলাদেশ)। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের শিল্পীদের সমন্বিত এই শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা উৎসর্গ করা হয় প্রয়াত একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সরোদবাদক উস্তাদ শাহাদাত হোসেন খানের উদ্দেশ্যে।

এই ক্ষণজন্মা সঙ্গীতজ্ঞ করোনায় আক্রান্ত হয়ে ২০২০ সালের ২৮ নভেম্বর অকালে প্রয়াত হন।

Advertisement
Share.

Leave A Reply