fbpx

কতদিনে উঠবে পদ্মা সেতুর নির্মাণ খরচ?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধনের এক মাস পূর্ণ হলো ২৬শে জুলাই। ২৫শে জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর ২৬শে জুন যান চলাচল শুর হয় পদ্মাসেতুতে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ওয়েবসাইটে দেখা যায়, ২৬শে জুন থেকে ২৫শে জুলাই এক মাসে সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে যান চলাচল করেছে ৬ লাখ ১৬ হাজার ৬৫৩ টি, যা থেকে টোল আদায় করা হয়েছে ৭৬ কোটি ৯ লাখ ৮২ হাজার ৩৫০ টাকা। প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে আড়াই কোটি টাকারও বেশি।

পদ্মাসেতুতে যান চলাচলের প্রথম দিনে টোল আদায় হয় ২ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা। প্রথম এক সপ্তাহে আয় ১১ কোটি ৯১ লাখ। এক মাসে ৭৬ কোটি ৯ লাখ। বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। কতদিনে সেতুর খরচ উঠবে, এ নিয়ে আছে সাধারণ মানুষের মনে প্রশ্ন।

সেতুতে যান চলাচল শুরুর একদিন পর সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদে বলেছিলেন, টোলের আয় থেকে ৩৫ বছরে অর্থ্যাৎ ২০৫৭ সাল নাগাদ সেতু নির্মাণের খরচ উঠে আসবে। অন্যদিকে পদ্মাসেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, ২৫ থেকে ২৬ বছরের আগেই নির্মাণ খরচ তুলে আনা সম্ভব হবে।

পদ্মাসেতুর আয় দিয়ে শুধু নির্মাণ খরচই তোলা হবে, তা কিন্তু নয়। টোলের মাধ্যমে আয় করা টাকা থেকে সেতু রক্ষনাবেক্ষণের জন্য ৭ শতাংশ, মূল্য সংযোজন কর বা ভ্যাট ১৫ শতাংশ দিতে হবে সেতু কর্তৃপক্ষকে। প্রতি ১০ বছর পরপর প্রয়োজন অনুযায়ী সেতু মেরামতের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থও জমা রাখতে হবে। সব খরচের পর যে অর্থ উদ্বৃত্ত থাকবে, সে অর্থের জন্য দিতে হবে আয়কর।

সড়কে প্রতিদিন যানবাহনের সংখ্যা বাড়ছে, একইসঙ্গে বাড়ছে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার অর্থনৈতিক কর্মকাণ্ড। প্রথম মাসের টোলের চেয়ে পরবর্তী মাসের টোলের পরিমাণ আরও বৃদ্ধি পাবে এবং বার্ষিক আয় ১ হাজার ৪৩০ কোটি ছাড়িয়ে যাবে, আশা প্রকল্প পরিচালকের।

Advertisement
Share.

Leave A Reply