fbpx

করের আওতামুক্ত থাকছে সর্বজনীন পেনশন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সর্বজনীন পেনশন স্কিমের চাঁদার বিপরীতে করছাড় পাওয়া এবং পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়করমুক্ত থাকা নিয়ে যে ধুম্রজাল সৃষ্টি হয়েছে তার অবসান হচ্ছে। শিগগির সর্বজনীন পেনশন স্কিমের চাঁদা করমুক্ত সুবিধা দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এসআরও জারি করবে।

নতুন আয়কর আইনের বিধান ও সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইনে দু-রকম তথ্য থাকায় এ ধুম্রজাল সৃষ্টি হয়। সর্বজনীন ব্যবস্থাপনা আইন অনুযায়ী, এ স্কিমের চাঁদা করছাড় পাবে। তবে নতুন আয়কর আইনে সর্বজনীন পেনশন স্কিমের চাঁদা করছাড় দেওয়ার বিষয়ে কিছু উল্লেখ নেই।

আয়কর আইনে সর্বজনীন পেনশন স্কিমের চাঁদা করছাড় দেওয়ার বিষয়টি উল্লেখ না থাকায় অর্থ মন্ত্রণালয় থেকে করছাড় দিয়ে এসআরও জারি করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) তাগাদা দেওয়া হয়। এখন সেই এসআরও জারির প্রস্তুতি নিচ্ছে এনবিআর। চলতি সপ্তাহেই জারি হতে পারে এটি।

গত ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিম চালু করে সরকার। অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত ১৪ হাজারের বেশি মানুষ এ স্কিমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে চাঁদা পরিশোধ করেছেন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ ছাড়িয়েছে ১০ কোটি টাকা। চলতি মাসেই এ অর্থ নিরাপদ ও লাভজনক খাতে বিনিয়োগ করবে সর্বজনীন পেনশন কর্তৃপক্ষ।

 

Advertisement
Share.

Leave A Reply