fbpx

করোনা ভাইরাসের নতুন রুপ, দেশে দেশে আবার সতর্কতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন ধরণ শনাক্ত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশগুলোতে। সংক্রমণ ঠেকাতে দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করছে ইউরোপের অনেক দেশ। এরই মধ্যে, যুক্তরাজ্যের সাথে বিমান চলাচল বাতিল করছে আয়ারল্যান্ড, জার্মানি, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়ামসহ ইউরোপের অনেক দেশ। এই অঞ্চলের অন্যদেশগুলোকেও কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

স্বাস্থ্যখাত সংশ্লিষ্টরা জানিয়েছেন, ভাইরাসের রুপান্তরিত ধরণটি লন্ডন ও দক্ষিণপূর্ব ইংল্যান্ডে ছড়িয়ে পড়েছে। এটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে প্রমাণিত হয়েছে।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায়, এই শহরকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ড রাজ্য এবং নর্দান টেরিটোরি ‍সোমবার থেকে সিডনি থেকে মানুষের যাতায়াতের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে আগের দিনের তুলনায় রবিবার শনাক্তের হার কিছুটা কমলেও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় এখানে শনাক্ত হয়েছে আরও ১ লাখ ৮৩ হাজারেরও বেশি রোগী।

রাশিয়াতে দৈনিক সংক্রমণ প্রতিদিনই রেকর্ড ছাড়াচ্ছে। রবিবার এখানে শনাক্ত হয়েছেন প্রায় ৩০ হাজার রোগী। বেড়েছে মৃত্যুর সংখ্যাও।

তবে করোনায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত দেশ ভারতে পরিস্থিতি একটু ভালো হয়ে উঠছে। কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ১ কোটি ৫৬ হাজারের বেশি রোগী। প্রাণ হারিয়েছেন ১ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে সব মিলে মৃতের সংখ্যা এখন ১৭ লাখ ছোঁয়ার পথে। ভাইরাসটি হানা দিয়েছে ৭ কোটি ৭১ লাখেরও বেশি মানুষের শরীরে। তবে তাদের মধ্যে ৫ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ এরই মধ্যে সুস্থ হযে উঠেছেন।

 

 

 

Advertisement
Share.

Leave A Reply