fbpx

চা-শ্রমিকদের মজুরি ১৭০ টাকা নির্ধারণ, কাল থেকে কাজে যোগ দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চা শ্রমিকদের মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসাথে আগামীকাল থেকে চা শ্রমিকদের কাজে যোগ দেওয়ার অনুরোধ করেছেন তিনি।

এদিকে সিদ্ধান্ত মেনে কাল থেকে শ্রমিকরা কাজে ফিরবেন বলে জানিয়েছেন চা-শ্রমিক নেতারা।

শনিবার (২৭ আগস্ট) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে চা-বাগান মালিকদের বৈঠকের পর এ সিদ্ধান্ত আসে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস গণভবন গেটে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, চা শ্রমিকদের আশা প্রধানমন্ত্রী শ্রমিকদের পক্ষ হয়ে মালিকদের সঙ্গে কথা বলে মজুরি বাড়াবেন। সেটাই তিনি করেছেন। প্রধানমন্ত্রী আগামীকাল থেকে সবাইকে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি শিগগিরই চা শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা করবেন।

তিনি আরও বলেন, আনুপাতিক হারে অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানো হবে। উৎসব-ভাতা, বার্ষিক ছুটি, অসুস্থতাজনিত ছুটিসহ অন্যান্য সুবিধাও বাড়বে। সবমিলিয়ে তাদের দৈনিক মজুরি দাড়াবে ৪৫০ থেকে ৫০০ টাকা।

এর আগে, শনিবার বিকেল সোয়া চারটার দিকে গণভবনে চা-শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে চা-বাগান মালিকদের এ বৈঠক শুরু হয়। এতে দেশের বৃহৎ ১৩টি চা বাগান মালিক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট থেকে দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে কর্মবিরতি শুরু করেন চা শ্রমিকরা। ১৩ আগস্ট থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেন তারা। পরে প্রশাসনের সঙ্গে আলোচনা করে ২৩ আগস্ট চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি ধর্মঘট প্রত্যাহার করলেও ৩০০ টাকা মজুরির দাবিতে অনঢ় ছিলেন চা শ্রমিকেরা।

Advertisement
Share.

Leave A Reply