fbpx

চ্যাটজিপিটির উদ্ভাবক ওপেনএআইয়ের সিইও চাকরিচ্যুত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান চাকরি হারিয়েছেন। প্রতিষ্ঠানটি শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ বিবৃতিতে জানায়, যথাযথ পর্যালোচনাপ্রক্রিয়া মেনে স্যামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি (স্যাম) পরিচালনা পর্ষদের সঙ্গে খোলাখুলি যোগাযোগ করছিলেন না। একটা দূরত্ব জিইয়ে রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তাঁর সক্ষমতাকে বাধাগ্রস্ত করছিল।

বিবৃতিতে বলা হয়েছে, ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যামের সক্ষমতা নিয়ে পরিচালনা পর্ষদের আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে।

স্যামের বয়স ৩৮ বছর। যুক্তরাষ্ট্রের মিসৌরিতে তাঁর জন্ম। বিশ্বখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন তিনি। বছরখানেক আগে চ্যাটজিপিটি বাজারে ছেড়ে প্রযুক্তিজগতে খ্যাতি পায় স্যামের ওপেনএআই। এই জগতে তারকা বনে যান স্যাম।

চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে যন্ত্রের শেখা। ভাষা ইনপুট হিসেবে দিলে চ্যাটজিপিটি সেটি বুঝতে পারে এবং সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

Advertisement
Share.

Leave A Reply