fbpx

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) কাউন্সিলের ২০২২ -২০২৪ মেয়াদে এশিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

চলমান ৪২তম এফএও কনফারেন্সে বিশ্বের ১৮৩টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধির অংশ গ্রহণে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ এই সদস্যপদ অর্জন করে। এর মাধ্যমে বাংলাদেশ অন্যান্য কাউন্সিল সদস্য রাষ্ট্রের সঙ্গে নীতি ও নির্বাহী পর্যায়ে এফএও’র কার্যক্রম, বাজেট বাস্তবায়ন, ফলাফল ভিত্তিক কাঠামোর আওতায় কার্যক্রম পর্যবেক্ষণ এবং পরিচালনা পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়ন ও পরিবীক্ষণসহ এর প্রশাসনিক দিকগুলো তদারকিতে নেতৃত্ব দেবে। সমর্থন আদায়ে রোমস্থ বাংলাদেশ দূতাবাস সক্রিয় ভূমিকা পালন করে।

১৭ জুন (বৃহস্পতিবার) রোমের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

রোমের এফএও সদর দপ্তরে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে চলমান এফএও কনফারেন্সে নেতৃত্ব দিচ্ছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকও আট সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দল। অন্যান্যদের মধ্যে আছেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, রোমস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ও এফএও-তে স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান।

এছাড়া বাংলাদেশ ঢাকায় ৩৬তম এশিয়-প্রশান্ত মহাসাগরীয় এফএও আঞ্চলিক সম্মেলন (এপিআরসি) অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিতব্য এ সম্মেলন (৮-১১ মার্চ ২০২২) উদ্বোধন করবেন। সেখানে ৪৬টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।

খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা যা বিশ্বব্যাপী ক্ষুধা ও দারিদ্র দূরীকরণে প্রচেষ্টা চালায়।

Advertisement
Share.

Leave A Reply