fbpx

জাপানে টয়োটার উৎপাদন স্থগিত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাপানের ১৪টি কারখানায় গাড়ি তৈরির কার্যক্রম স্থগিত করা হয়েছে। অটোমোবাইল জায়ান্ট টয়োটা তাদের উৎপাদন ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সকালে টয়োটার এক মুখপাত্র জাপানে সবগুলোর কারখানায় উৎপাদন বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রথমে তিনি ১২টি, পরে ১৪টি অর্থাৎ সবগুলোর কারখানায় গাড়ি উৎপাদন বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন।

কারখানা বন্ধের কারণ হিসেবে উৎপাদন ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটির বিষয়টি উল্লেখ করা হয়েছে। ওই মুখপাত্র আরও জানিয়েছেন, ত্রুটির কারণে গাড়ির যন্ত্রাংশ কেনা যাচ্ছে না। এতে জাপানে গাড়ির উৎপাদন ব্যাহত হয়েছে।

ত্রুটির কারণ খুঁজে বের করার চেষ্টা করছে গাড়ি তৈরির শীর্ষে থাকা কোম্পানিটি। যন্ত্রাংশ ও গাড়ি উৎপাদন ফের কবে শুরু হবে সে ব্যাপারে পরিস্কার কোনো ধারণা দিতে পারেনি কোম্পানিটি। এমনকি হঠাৎ করে উৎপাদন বন্ধে কোম্পানির ক্ষতি কত হয়েছে বা হবে, সে বিষয়েও কিছু জানানো হয়নি। কোনো সাইবার হামলার কারণে এমনটি হচ্ছে কিনা, সেটি মনে করছে না টয়োটা।

এর আগে ২০২২ সালে একবার সাইবার হামলার শিকার হয় এ প্রতিষ্ঠান। এতে পুরো কোম্পানি একদিন বন্ধ থাকে। এতে ব্যাহত হয়েছিল ১৩ হাজার গাড়ির উৎপাদন।

জাপানে অবস্থিত ১৪টি কারথানা থেকে বিশ্বখ্যাত টয়োটা কোম্পানির বৈশ্বিক উৎপাদনের প্রায় এক-তৃতীয়াংশ গাড়ি তৈরি করা হয়।

Advertisement
Share.

Leave A Reply