fbpx

ডলার বুকিংয়ের সুযোগ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভবিষ্যতের ডলারের দাম বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। এ জন্য ভবিষ্যতের ডলারে গুণতে হবে সুদ নির্ধারণের পদ্ধতি ‘সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি’-এর সঙ্গে অতিরিক্ত ৫ শতাংশ বেশি।

রোববার (২৪ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়, এখন থেকে এক বছরের জন্য ডলার বুকিং দিয়ে রাখা যাবে। তবে এজন্য গ্রাহককে সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট) অনুযায়ী বাড়তি অর্থ গুণতে হবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমে বলেন, কেউ এক বছরের জন্য আগাম ডলার কিনে রাখতে চাইলে তাকে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত তিনি যদি বাজার পর্যবেক্ষণ করে মনে করে বাড়তি দরে স্মার্ট হার দিয়ে ডলার কিনে রাখা লাভজনক তাহলে চাইলেই ব্যাংক থেকে এ ডলার বুকিং দিয়ে রাখতে পারবেন। আবার কারও যদি মনে হয় আগামীতে ডলারের দাম কমে আসবে তাহলে সেটি ভিন্ন বিষয়।

ডলারের স্মার্টহার নিয়ে মেজবাউল হক বলেন, বাজারে এখন কেউ এক বছরের জন্য ডলার বুকিং দিলে বছরান্তে প্রতি ডলারের জন্য ১২৩ টাকা ৩৫ পয়সা পরিশোধ করতে হবে।

বাজারে বর্তমানে আমদানিতে ডলারের দাম ১১০ টাকা। আর জুলাইতে কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত স্মার্ট রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ। আগস্টে তা বেড়ে হয় ৭ দশমিক ১৪ শতাংশ, যা চলতি সেপ্টেম্বরেও অপরিবর্তিত রয়েছে। প্রতি মাসে কেন্দ্রীয় ব্যাংক চলতি মাসের স্মার্ট রেট ঠিক করে দেয় যার ওপর বুকিং দেয়া ডলারের দাম নির্ভর করছে।

Advertisement
Share.

Leave A Reply