fbpx

ঢাকার জনসংখ্যা কত?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানী শহর ঢাকায় প্রতিদিন হাজারের উপর মানুষের আগমন ঘটে। কেউ জীবিকার সন্ধানে, কেউ শিক্ষা অর্জণের জন্য, কেউবা চিকিৎসাসহ নানা প্রয়োজনে। স্থায়ীভাবে বসবাসের জন্য আসা মানুষের সংখ্যাও কম নয়।

সম্প্রতি এক জনশুমারি পরিচালনা করে সরকার। সে প্রতিবেদনে দেখা যায়, শুধু রাজধানীতেই বাস করেন ১ কোটি ২ লাখেরও বেশি মানুষ। আর ঢাকা বিভাগে বাস করেন মোট ৪ কোটি ৪২ লাখ ১৫ হাজার ১০৭ জন মানুষ।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জনশুমারি প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস।

ঢাকার দুই সিটিতে কতজন মানুষের বাস, সে নিয়েও ছিল প্রশ্ন? প্রতিবেদনে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বাস করে ৪২ লাখ ৯৯ হাজার ৩৪৫ জন। অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে বাস করে ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ জন বাসিন্দা। ক্রমবর্ধমান জনসংখ্যার দিক দিয়ে ঢাকা উত্তর সিটি এগিয়ে। দুই সিটির মোট বাসিন্দা ১ কোটি ২ লাখ ৭৮ হাজার ৮৮২ জন।

সারাদেশে মোট ১২টি সিটি করপোরেশনের মধ্যে সবচেয়ে বেশি মানুষের বাস ঢাকা উত্তর সিটিতে ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ জন, অপরদিকে সবচেয়ে কম মানুষের বাস বরিশাল সিটিতে ৪ লাখ ১৯ হাজার ৩৫১ জন, জানানো হয়েছে জনশুমারি প্রতিবেদনে।

Advertisement
Share.

Leave A Reply