fbpx

ঢাকায় পৌঁছালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিষয়টি চূড়ান্ত করতে আজ ঢাকা এসে পৌঁছেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। দিল্লি থেকে ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন তিনি। সকাল ১০টায় বিএএফ বাশার ঘাঁটিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাঁকে স্বাগত জানান।

আজ বৃহষ্পতিবার (৪ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক চলছে। মূলত, দুদিনের সফরে ২৬ মার্চ বাংলাদেশ সফরে আসার কথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সফরের কর্মসূচির বিষয়ে কি সিদ্ধান্ত হবে তা বৈঠক শেষে বেলা সাড়ে ১২টার দিকে সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন করে জানাবেন তারা।

এরপর বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পরে ভারতের হাইকমিশনের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করে রাতেই দিল্লি ফিরে যাবার কথা রয়েছে জয় শঙ্করের।

পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্ত্র মোদীর ঢাকা সফরের বিষয়ের পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরো বাড়ানো, যাত্রীবাহী ট্রেন চালু, তিস্তাসহ অভিন্ন নদীর পানি বন্টন, সীমান্ত হত্যা বন্ধের বিষয়সহ বিভিন্ন বিষয় বাংলাদেশের পক্ষ থেকে এ আলোচনায় তুলে ধরা হবে। এসবের পাশাপাশি, রামপাল বিদ্যুৎকেন্দ্র দ্রুত বাস্তবায়ন ও ঋণ চুক্তির প্রকল্পের বিষয়েও কথা হবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৬ তারিখ নরেন্দ্র মোদি ঢাকায় এসে সফরের প্রথম দিন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে বক্তব্য দেবেন। এর পরের দিন ২৭ মার্চ তিনি টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে গিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। সেদিন দুপুরে ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement
Share.

Leave A Reply